মা ও শিশু মৃত্যুহার কমিয়ে আনতে মিডওয়াইভসের ভুমিকা অপরিসীম : শাহেলা খাতুন

প্রকাশিত: ৯:৪২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৬

মা ও শিশু মৃত্যুহার কমিয়ে আনতে মিডওয়াইভসের ভুমিকা অপরিসীম : শাহেলা খাতুন

এসবিএন: উপশহরস্থ মিডওয়াইভসের ক্যাম্পাসে বে-সরকারী প্রতিষ্টান সীমান্তিক ও ব্র্যাক ইউনির্ভাসিটির যৌথভাবে পরিচালিত ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারী প্রোগ্রামের ৬০ জন শিক্ষার্থীদের ১ম ব্যাচের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সীমান্তিকের চীপ পেট্রন, বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবিরের সভাপতিত্বে ও সীমান্তিকের চেয়ারপারসন অধ্যক্ষ মো. মাজেদ আহমদ এর পরিচালনায় প্রধান অতিথি’র বক্তব্যে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জাতীয় অধ্যাপক ও সাবেক গাইনী এন্ড অব্স এর বিভাগীয় প্রধান শাহেলা খাতুন বলেন, ব্যাক্তি জীবনে সফলতার অর্জনে যে অধ্যবসায় এবং শ্রম দিয়েছেন শিক্ষার্থীদেরকে তা বর্ননা করেন এবং সফলতা অর্জন করতে হলে কঠিন অধ্যবসা করতে হয়।

মা ও শিশু মৃত্যুহার কমিয়ে আনতে মিডওয়াইভস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে উল্লেখ করে তিনি বলেন, সিলেটের মেয়েরা ঘর থেকে বের হয়ে ৩ বছর হোষ্টেলে অবস্থান করে মিডওয়াইফারী ডিপ্লোমা ডিগ্রী অর্জন করায় তিনি শিক্ষার্থী ও অভিভাবকগনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি শিক্ষার্থীদেরকে ভবিষ্যতে আরও উচ্চ শিক্ষা অর্জন করার পরামর্শ দেন এবং একাধিক বা একক উদ্দ্যোগে ডেলিভারী সেন্টার খোলার বিষয়ে উৎসাহিত করেন।

এতে বিশেষ অতিথি’র বক্তব্যে সদ্য সাবেক জাতীসংঘের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদুত ড. এ কে এম আব্দুল মোমেন বলেন, মিডওয়াইফদের উজ্জল ভবিষ্যতে এবং তাদের দেশে বিদেশে যে চাহিদা ব্যাপক তা উল্লেখ করেন।

সুযোগ পেলে মিডওয়াইফদের কর্মসংস্থান এবং উচ্চ শিক্ষার বিষয়ে উদ্দ্যোগ নেবেন। আরো বক্তব্য রাখেন, অধ্যাপক রাহাত আরা এবং কানাইঘাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন আল মিজান, সীমান্তিকের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব সাজনা সুলতানা হক চৌধুরী, সিলেট কমিটির সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, নির্বাহী পরিচালক কাজী মুকছেদুর রহমান, উপ-নির্বাহী পরিচালক মো. পারভেজ আলম, অধ্যক্ষ আব্দুর রউফ, বিশিষ্ট সাংবাদিক আহমুদুল হক চৌধুরী বেলাল, প্রভাষক করিমা বেগম, আনোয়ার হোসেন, সফিকুর রহমান, সোনালী, রুমি প্রমূখ।

অনুষ্ঠানে মিডওয়াইফারী প্রোগ্রামের প্রজেক্ট কো অর্ডিনেটর ডা. এস এম রুহুল আমিন প্রোগ্রামের কার্যক্রমের ধারণা প্রদান করেন।

সভাপতির বক্তব্যে সীমান্তিকের চীপ পেট্রন, বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির মিডওয়াইফদের সহিত বিভিন্ন সেবা প্রদানের দক্ষতা এবং তাদের ভবিষ্যতের সম্ভাবনা নিয়ে বিশদ ব্যাখ্যা ও করনীয় বিষয়ে পরামর্শ ও উচ্চ শিক্ষার বিষয়ে শ্ক্ষিার্থীদেরকে দিক নির্দেশনা দেন।

মিডওয়াইফারী প্রোগ্রামের শিক্ষার্থীসহ অতিথি’রা নৈশ ভোজে অংশগ্রহণ করেন এবং পরে সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com