ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


মুক্তিযুদ্ধের বাংলাদেশ কারও কাছে জিম্মি থাকতে পারে না : মোহাম্মদ শাহজাহান

redtimes.com,bd
প্রকাশিত অক্টোবর ১০, ২০১৯, ০৭:৪৯ অপরাহ্ণ
মুক্তিযুদ্ধের বাংলাদেশ কারও কাছে জিম্মি থাকতে পারে না : মোহাম্মদ শাহজাহান


নিজস্ব প্রতিবেদক:
দেশের রাজনৈতিক দলগুলো তাদের ছাত্র, যুব ও দলীয় কর্মীদের নিয়ন্ত্রণে সম্পুর্ণরূপে ব্যর্থ। আদর্শের ভিত্তিতে দল পরিচালনা না করে পেশিশক্তি নির্ভর দল গঠন ও পরিচালনা কি ভয়াবহ পরিণতি আনতে পারে, তা সবার সামনে স্পষ্ট হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন জাতীয় জনতা ফোরামের প্রধান উপদেষ্টা ও বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ( বুয়েট ) শিক্ষাথী আবরার ফাহাদ নিহত হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে দেয়া বিবৃতিতে মো. শাহজাহান বলেন, এক গভীর উৎকন্ঠা ও অসীম বেদনায় নিমজ্জিত আজ পুরো জাতি। বুয়েট শিক্ষায়তনে সহপাঠী আবরার ফাহাদকে একদল ছাত্রলীগ সন্ত্রাসীকর্তৃক নির্মমভাবে হত্যা, সাম্প্রতিক সময়ে যুবলীগ নামক যুব সংগঠনের সামাজিক অনাচার, মাদক ব্যবসা ও দুর্নীতির অবিশ্বাস্য নির্দশন থেকে বুঝা যাচ্ছে বর্তমান সরকারের যে লাগামহীন দুর্নীতির বহিঃপ্রকাশ।
বিবৃতিতে মো. শাহজাহান আরও বলেন, সাম্প্রতিক সময়ের এই ঘটনাসমূহ প্রমাণ করে রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ আজ আদর্শ বিহীন একটি দেউলিয়া চরিত্রের সংগঠন। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ সম্পুর্ণভাবে ব্যর্থ তাদের ছাত্রলীগ, যুবলীগ ও দলীয় কর্মীদের নিয়ন্ত্রণ করতে। শুধু তাই নয় কোনো প্রকার আদর্শের ভিত্তিতে দল ও অঙ্গ সংগঠন পরিচালনা না করে বিরোধীদলের নেতাকর্মী ও সাধারণ মানুষ আজ ভয়ংকর নিপীড়নের শিকার তা ভয়ানক পরিণতি আনয়ন করে, তা আজ সবার সামনে স্পষ্ট হয়ে উঠেছে।
তিনি বলেন, আবরার হত্যার শুধু দৃষ্টান্তমুলক শাস্তির মাঝে আমাদের এ ভয়াবহ সংকট নিরসন হবে বলে আমরা বিশ্বাস করি না,। আমরা,মনে মানবিক মূল্যবোধের যে ভয়াবহ দুর্ভিক্ষ আজ জাতিকে গ্রাস করেছে, তা থেকে মুক্তি পেতে হলে এই সরকারের পদত্যাগ করে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন এর ব্যবস্তা করে দেওয়ার জন্য সরকারের প্রতি আহবান। তারিসাথে আবরার ফাহাদ হত্যায় জড়িত যে সকল ছাত্রলীগের ছেলেরা তাদেরকে টাইবুন্যাল বিচারের আওতায় এনে কঠোরভাবে শাস্তি দেয়ার জন্য দাবি জানাচ্ছি। যাতে করে আগামীতে আর এমন ঘটনা না ঘটে সেই জন্য ট্রাইব্যুনাল গঠন করা জরুরী। আবরারের পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা ও তার আত্মার মাগফিরাত কামনা করি।
ফোরামের আহ্বায়ক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার বলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র আবরার ফাহাদের খুনি ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি ও সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগ নিষিদ্ধের দাবি জানাই। ছাত্রলীগ অসভ্যতা, বর্বরতা নৃশংসতার চুড়ান্ত সীমা অতিক্রম করে ফেলেছে। যার সর্বশেষ ঘৃণ্য নজির স্থাপন করেছে বুয়েটের ছাত্র ফাহাদকে নির্মমভাবে পৈশাচিক কায়দায় হত্যার মাধ্যমে। দেশবাসী ভাবতেই পারছেনা যে, একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে একজন মেধাবী ছাত্রকে নির্মমভাবে হত্যা করা যেতে পারে। তবে ছাত্রলীগ দ্বারাই সবই সম্ভব ।
তিনি আরও বলেন সান্ত্রাসী সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করা সময়ের দাবি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে ছাত্রলীগকে সব ধরনের অপকর্মের লাইসেন্স দিয়ে দিয়েছে। ফলে খুন হামলা ধর্ষণ, চাঁদাবাজি, টেন্ডারবাজি, অস্ত্রবাজি, মাদকসহ এমন কোনো জঘন্য কর্মকাণ্ড নেই যা তারা,করছে না। এমনকি গত ১০ বছরে এরা নিজেদের ১৭ নেতাকর্মীকেও খুন করেছে। প্রতিটি ক্যাম্পাসকে ভীতি ও সণ্রাসের রাজত্বে পরিণত করেছে। কিন্তু সরকার কোনটির বিচার আজ পর্যন্ত করেনি। উল্টো বিভিন্ন সময়,খুনি লম্পটদের,পুরস্কৃত করেছে।
বিবৃতি দাতারা হলেন: মো. শাহজাহান, ভাইস চেয়ারম্যান বিএনপি (উপদেষ্টা জাতীয় জনতা ফোরাম ) প্রকৌশলী আ হ ম মনিরুজ্জামান দেওয়ান মানিক, উপদেষ্টা জাতীয় জনতা ফোরাম, মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার, আহ্বায়ক জাতীয় জনতা ফোরাম, ডা. শাকিল রহমান, সদস্য সচিব, শাকের এমএম মঈন, সিনিয়র যুগ্ম আহ্বায়ক, এডভোকেট নুরুন নবী উজ্জ্বল, যুগ্ম আহ্বায়ক, নোমান রশীদ, এনামুল হক কাফি, আবদুল্লাহ আল নোমান, আলাউদ্দীন রবিন, সদস্য আবদুল কাইয়ুম, ইহাম মুজাহিদ, জাহিদ হাসান লিটন, মোবাশ্বির আলী রুকন ও আবদুর রহিম।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031