মুজতবা আলীর জীবন ছিল বহুমাত্রিক ঃ সৈয়দ মনজুরুল ইসলাম

প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

মুজতবা আলীর জীবন ছিল বহুমাত্রিক ঃ সৈয়দ মনজুরুল ইসলাম

বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন , নিজেকে ছোট করে দেখাতে পছন্দ করতেন সৈয়দ মুজতবা আলী । অনেক লেখায় বিদ্রুপ করেছেন নিজেকে নিয়েই । এটা খুব সহজ ব্যাপার নয় ।সাহিত্যের প্রায় সকল শাখায় সৈয়দ মুজতবা আলীর দখল ছিল । তিনি সরাসরি রাজনীতি না করলেও রাজনীতিতে প্রভাব সৃষ্টি করেছিলেন । এ দেশে ভাষা আন্দোলনের সূচনা করেছিলেন তিনি । তাঁর পিএইচডি থিসিসও ছিল অভিনব ।সৌমিত্র দেব এর প্রবন্ধে তা সুন্দর ভাবে উঠে এসেছে । তিনি শুক্রবারে একুশে পদকপ্রাপ্ত কালজয়ী সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর ১১৫ তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান আলোচকের বক্তৃতায় এ কথা বলেন ।

সৈয়দ মুজতবা আলী পরিষদের সভাপতি আনোয়ার চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি । বিশেষ অতিথি ছিলেন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি সাবেক সচিব এ কে আব্দুল মুবিন,মেজর জেনারেল(অবঃ) সৈয়দ ইফতেখার উদ্দিন,বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবী সি এম তোফায়েল সামী । মূল প্রবন্ধ পাঠ করেন কবি সৌমিত্র দেব। বক্তব্য রাখেন অধ্যক্ষ ফাওজিয়া আলী,ডক্টর সেলু বাসিত,রম্য লেখক আতাউর রহমান,ডক্টর গোলাম মোস্তফা, চলচ্চিত্র পরিচালক সেলিম সৈয়দ, শিক্ষক আবুল কালাম আজাদ প্রমুখ ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৈয়দ মুজতবা আলীর পুত্রবধু সৈয়দা জেসমিন আলী ,পরিবারের সদস্য সৈয়দা মাশহুদা হামিদ ,প্রকাশক মোহাম্মদ লিয়াকত উল্যা, উপ সচিব সালমা খুকি ,কবি কাকলি চৌধুরী , জোহরা রুবী, মুনা সুলতানা ,পলা দেব প্রমুখ । সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি বলেন, সৈয়দ মুজতবা আলী্র নামে একটা গণ গ্রন্থাগার করার উদ্যোগ নিয়েছি। তাঁর স্মৃতি সংরক্ষণের জন্য আরো কাজ করে যেতে চাই ।এ কে আব্দুল মুবিন বলেন, জালালাবাদ এসোসিয়েশন থেকে মুজতবা আলীর নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হবে ।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031