মৃত্যুর সঙ্গে লড়াই করছেন কবি বেলাল ফরাজি

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৮

মৃত্যুর সঙ্গে লড়াই করছেন কবি বেলাল ফরাজি

জামিল জাহাঙ্গীর

ছবির লোকটিকে আপনারা চিনতে পারছেন না। চেনার কথাও নয়। একসময় এই লোকের প্রতিভায় মুগ্ধ হতো বাংলা কবিতার তথাকথিত সেলিব্রেটিরা। অনর্গল মুখস্ত নিজের কবিতা পড়ে তাক লাগিয়ে দিত যে কোন পাঠককে। জাতীয় কবিতা পরিষদ শাহবাগ আজিজ মার্কেট রাইটার্স ক্লাব ম্যাজিকলন্ঠন কোথায় ছিলেন না তিনি?

ছবির এই মানুষটি কবি, তাঁর নাম বেলাল ফরাজি। মুক্তচিন্তা প্রকাশনী থেকে ২০১২ সালে প্রকাশ পায় তাঁর কাব্য কালবেলার সংলাপ। ঢাকা, গাজিপুরসহ সারা দেশে তাঁর পাঠক ও গুণগ্রাহীর সংখ্যা একেবারেই কম নয়। কিন্তু যারা বেলাল ফরাজীকে চিনেন, তাঁদের মনে প্রশ্ন জাগতে পারে তাঁর এই দশা হল কি করে।

গাজীপুর সিটি কর্পোরেশনের মিরেরবাজারে বেলালের অটো পার্টসের বিজনেস ছিল। গত বছরের শুরুর দিকে ৬৫ লাখ টাকা মূলধনের পুরো দোকান আত্মসাৎ করে তাঁরই শ্যালক। বেকার হয়ে পড়ে বেলাল। সংসার চালাতে গিয়ে শেষ সম্বল বিনিয়োগ করে একটি অটোরিক্সা কিনে। এই অটো রিক্সা দিয়েই চলছিলো বেলালের টানাটানির জীবন। নিজের এই দুর্গতির কথা কাউকে বলেনি। নিরবে নিভৃতে সয়ে গেছে এই অদ্ভুত প্রতারণা।

ভাবছেন এখানেই শেষ! বিপদ যখন আসে দলবলেই আসে। গত ৯ এপ্রিল মিরেরবাজার থেকে গাজিপুর চৌরাস্তায় যাচ্ছিলো বেলাল। অটো রিক্সায় প্যাসেঞ্জার নিয়ে। চৌরাস্তায় পৌছার কিছু আগেই বেলালকে চেতনানাশক কিছু নাকে চেপে অজ্ঞান করে অটোরিকশা চুরি করে নিয়ে যায়। ঘটনার ৬ ঘণ্টা পর গাজিপুর চৌরাস্তার কাছাকাছি একটি ডাস্টবিন থেকে বেলালের নিথর দেহ উদ্ধার করে তাঁর পরিবারের লোকজন।

গাজিপুর সদর হাসপাতালে নিয়ে গেলে তারা বেলালকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। ১৫ দিনের নিবিড় পরিচর্যার পর চেতনা ফিরে পায় বেলাল। ততক্ষণে দুটো কিডনিই ড্যামেজ হয়ে গেছে। হার্টের অবস্থা আশঙ্কাজনক। ঢাকা মেডিকেল থেকে তাঁকে পাঠানো হয় আগারগাও কিডনি হাসপাতালে। সেখান থেকে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে। পরীক্ষা নিরীক্ষার পর তারা চলতি মাসে বেলালকে পিজি হাসপাতালে রেফার করে।

পিজি হাসপাতাল বেলালকে ভর্তি করেনি। তাই সে এখন চিকিৎসাহীন অবস্থায় মিরেরবাজার করমতলায় পড়ে আছে। জীবনের আশা সে ছেড়েই দিয়েছে। তাঁর পরিবারের লোকজন চাইছে তাঁকে সারিয়ে তুলতে। কিন্তু প্রায় চার মাসের চিকিৎসার খরচ চালিয়ে এখন নিঃস্ব। পরিবারের একমাত্র উপার্জনক্ষম লোকটি অচল হয়ে গেছে তাই পথে বসতে যাচ্ছে অল্পকদিন আগের একটি সাজানো গোছানো সংসার।

বেলাল ফরাজি বাংলা কবিতার এক উচ্চকিত নাম। এক দুর্নিবার উচ্চারণের অকুতোভয় কণ্ঠস্বর। আমরা যারা লেখালেখির সাথে জড়িত, যারা বেলালকে ভালোবাসি। তারা সবাই এগিয়ে এলে বেলালের চিকিৎসা হাতের নাগালে চলে আসবে। প্রথমত করমতলা থেকে তাঁকে পিজিতে স্থানান্তর জরুরী হয়ে পড়ছে। দ্রুত ভর্তি করতে না পারলে অবস্থার অবনতি হয়ে যেতে পারে। মৃত্যুর সঙ্গে বেলালের এই লড়াই আর কত দীর্ঘ হবে ?

কবি সাহিত্যিক শিল্পী ও সংগঠকদের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করছি..

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com