মেসিকে ছাড়া বার্সেলোনা মৃতপ্রায়

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

মেসিকে ছাড়া বার্সেলোনা মৃতপ্রায়

লিওনেল মেসি আর নেই বার্সেলোনায়। লা লিগার বেধে দেওয়া নিয়মের বেড়াজালে পড়ে নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড়কে রাখতে পারেনি বার্সা। তাকে ছাড়া অবশ্য জয় দিয়েই শুরু হয় বার্সার লা লিগা মিশন। কিন্তু চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন মিউনিখের কাছে ৩-০ গোলে হারের মধ্য দিয়ে শুরু হয় বার্সার ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের যাত্রা।

বায়ার্নের কাছে হেরেছে বার্সা। তবে হারের ধরনটাও ছিল বেশ লজ্জার। নিজেদের চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে প্রথমবারের মতো কোনো ম্যাচে লক্ষ্যে শট ছাড়া হেরেছে দলটি। চলতি শতাব্দীতে প্রথমবারের মতো ইউরোপসেরার আসরে নিজেদের মাঠে প্রথম ম্যাচটাই হেরেছে কাতালানরা। ইতিহাসে প্রথম বারের মতো টানা তিনটি হোম ম্যাচেও হেরে গেল দলটি।

এমন হারের পর বায়ার্নের সাবেক প্রধান কার্যনির্বাহী কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেই বসলেন, ‘মেসিকে ছেড়ে দেওয়াতে বার্সেলোনার আত্মাটাই যেন তাদের ছেড়ে চলে গেছে, তারা এখন মৃত প্রায়; কঠিন এক সময়ই পার করছে তারা।’ সম্প্রতি জার্মান সংবাদ মাধ্যম বিল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি।

তবে এই জয়ের পর নিজ দল বায়ার্নের প্রশংসা করতে ভুললেন না রুমেনিগে। বললেন, ‘বায়ার্ন তাদের প্রত্যাশিত জয় পেয়েছে এই ম্যাচে তারাই ফেভারিট ছিল। মুলার, লেভান্ডভস্কিরা দুর্দান্ত খেলেছে এবং নু ক্যাম্প থেকে জয় নিয়ে এসেছে।’

রবার্ট লেভান্ডভস্কি গেল মৌসুমেও দারুণ পারফর্ম করেছিলেন, এর আগের মৌসুমেও। সেবার দলকে জিতিয়েছিলেন সম্ভাব্য ছয়টা শিরোপাই। দুর্ভাগ্য তার, গেল বছর করোনা মহামারির কারণে ব্যালন ডি’অর অনুষ্ঠান হয়নি। সেটা হলে যে তার ঝুলিতেই যেত বিশ্বসেরার পুরস্কারটা, তা নিয়ে সন্দেহ নেই কারোই। সেই লেভান্ডভস্কিকে প্রশংসার জোয়ারেই ভাসিয়ে দিলেন রুমেনিগে। তার প্রসঙ্গ উঠে আসতেই তিনি বললেন, ‘সে ফুটবল দুনিয়ার সেরা ফুটবলার, হালান্ড দ্বিতীয় সেরা।’

ছড়িয়ে দিন