মেসির প্রেরণা ম্যারাডোনা!

প্রকাশিত: ৯:৪৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৫

মেসির প্রেরণা ম্যারাডোনা!

এসবিএন ডেস্ক:
লিওনেল মেসি কখনো কাউকে অনুসরণ করেননি। কিন্তু একজনের কাছ থেকে নিয়েছেন প্রেরণা। তিনি ডিয়েগো ম্যারাডোনা। তার ওপর ম্যারাডোনার প্রভাব আছে। এই কথাটা নিঃশঙ্কোচে স্বীকার করে নিতে আপত্তি নেই ফিফার চারবারের বিশ্ব বর্ষসেরা ফুটবলার মেসির। মেসির সাথে ম্যারাডোনার অনেক তুলনা হয়। কে বড় গ্রেট তা নিয়েও কথা হয়। দুজনেই বার্সেলোনার খেলোয়াড়।

দুজনেই আর্জেন্টিনার অধিনায়ক। খেলার স্টাইলেও কোথাও কোথাও আছে মিল। মেসি জানিয়ে দিচ্ছেন তাদের এই মিল কোনো কাকতালীয় ব্যাপার না। কারণ, ছেলেবেলা থেকেই ম্যারাডোনার কাছ থেকে প্রেরণা নিয়েছেন তিনি। মেসির ভাষায়, “নির্দিষ্ট কাউকে আমি কখনো অনুসরণ করিনি। যদিও ১৯৯৩ সালে ডিয়েগো দেশে ফেরার পর তার দিকে মনযোগী হয়েছিলাম। তিনি নিউওয়েলস ওল্ড বয়েজে যোগ দিয়েছিলেন।

৯৪’র যুক্তরাষ্ট্র বিশ্বকাপ খেলার আর্জেন্টিনা দলেও ছিলেন। যদি কেউ আমার প্রেরণার উৎস হয়ে থাকেন তাহলে নিঃসন্দেহে সেটা তিনি।” ম্যারাডোনা ও মেসি দুই প্রজন্মের খেলোয়াড়। পরে অবশ্য ম্যারাডোনা ও মেসি একই দলের হয়ে কাজ করেছেন। ম্যারাডোনা হয়েছিলেন আর্জেন্টিনার কোচ। তিনি মেসিকে বানিয়েছিলেন তার অধিনায়ক। ২০১০ বিশ্বকাপে এই জুটি একই সাথে কাজ করেছে। অবশ্য ফল আসেনি।

ফুটবলে মেসি যে সাফল্য পেয়েছেন তা অবিশ্বাস্য। কিন্তু সেই সাফল্যে কখনো তার মাথা ঘুরে যায়নি। মেসি নিজেই বলেছেন, সাফল্যে বুদ হয়ে যাননি কখনো। মেসির কথায়, “ফুটবল খেলাটা আমি সবসময় উপভোগ করি। এটা করতেই সবচেয়ে বেশি ভালোবাসি। যতদিন পারি খেলে যাবো। ফুটবলেরই স্বপ্ন দেখি আমি। তবে এতে বুদ হয়ে যাইনি আমি। ফুটবল ছাড়াও জীবনে আরো কিছু আছে। তাই স্বাভাবিক থাকতে চেষ্টা করি। জীবনকে উপভোগ করি, বাইরে যাই, সবার মতো পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটাই।”

ছড়িয়ে দিন