মোদির সারপ্রাইজ লাহোর সফর

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০১৫

মোদির সারপ্রাইজ লাহোর সফর

এসবিএন ডেস্ক: আফগানিস্তান সফর শেষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আকষ্মিক এক সফরে পাকিস্তানের লাহোর যান। শুক্রবার বিকেলে তিনি কাবুল থেকে লাহোর আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এই সফরকে অনেকেই সারপ্রাইজ সফর বলেও আখ্যা দিচ্ছেন।

বিমানবন্দরে মোদিকে স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ। এরপর সন্ধ্যায় নওয়াজ শরীফের সঙ্গে সাক্ষাৎ শেষে দিল্লির পথ ধরেন মোদি।

পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আজ ৬৬তম জন্মদিন। এদিন সকালেই মোদি ফোন করে নওয়াজকে জন্মদিনের শুভেচ্ছা জানান। তারপর কাবুলে ঠাসা কর্মসূচির পর মোদির টুইট, ‘প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে কথা বললাম, তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানালাম।’ এই টুইটের এক মিনিট পরই আবার টুইট করেন মোদি। লেখেন, ‘আজ বিকেলে লাহৌরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হচ্ছে। দিল্লি ফেরার পথে আমি সেখানে নামবো।’

জন্মদিন উপলক্ষে পরিবারের সঙ্গেই রয়েছেন নওয়াজ। ইসলামাবাদ ছেড়ে তিনি আজ অবস্থান করছেন পৈতৃক বাড়ি লাহোরে। আর এ কারণেই নওয়াজের সঙ্গে দেখা করতে মোদি লাহোরে অবতরণ করেন। এরপর লাহোরে নওয়াজ শরীফের পারিবারিক বাসভবনে প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী এক সংক্ষিপ্ত বৈঠকে মিলিত হন। তবে বৈঠকের বিষয়ে এখন পর্যন্ত কিছুই জানা যায়নি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হওয়ার পর মোদির এটাই প্রথম পাকিস্তান সফর। শুধু তাই নয়, ১২ বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পা রাখছেন পাকিস্তানের মাটিতে। ২০১৬-তে মোদির পাকিস্তান সফর নির্ধারিত হয়েছিল আগেই। তবে তার আগেই ভারতের প্রধানমন্ত্রীর বিমান পাক বিমানবন্দরের রানওয়েতে নামলো।

ছড়িয়ে দিন