মোদীকে পিচাই-এর যত প্রতিশ্রুতি

প্রকাশিত: ৮:২৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৫

মোদীকে পিচাই-এর যত প্রতিশ্রুতি

এসবিএন ডেস্ক:
ভারতে প্রযুক্তির উন্নয়নে নানা পরিকল্পনার কথা জানিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি আমেরিকা সফরের সময়ে সিলিকন ভ্যালিতে গিয়েছিলেন। সেখানে ফেসবুকের পাশাপাশি গুগলের সদর দফতরেও যান মোদী। সেই সফরে মোদীকে বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন গুগলের প্রধান।
বুধবার নয়াদিল্লিতে সেই প্রতিশ্রুতিগুলি রূপায়ণের কথা জানালেন পিচাই। এসবের মধ্যে রয়েছে, ১০০টি রেলস্টেশনে ওয়াই-ফাই ইন্টারনেটের পরিষেবা দেবে গুগল। মুম্বই সেন্ট্রাল স্টেশন থেকে সেই পরিষেবার সূচনা হবে। ২০১৬-এর মধ্যে ১০০টি স্টেশনে এই পরিষেবা দেবে গুগল।
সুন্দর পিচাই- এর বরাত দিয়ে ভারতীয় একটি গণমাধ্যম জানিয়েছে, গুগল-এর ‘লুন’ পরিকল্পনা জন্য ভারতকেও বেছে নেয়া হবে। এই পরিকল্পনায় বেলুনের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দেয়ার কথা। তা ছাড়া ‘টাটা ট্রাস্ট’-এর সঙ্গে যৌথ ভাবে গ্রামের মহিলাদের মধ্যে ইন্টারনেট বাইক পরিষেবার প্রসার ঘটাবে গুগল। এখন এক হাজার গ্রামে এই পরিষেবা পাওয়া যায়। তিন বছরের মধ্যে প্রায় তিন লক্ষ গ্রামে এই পরিষেবা পৌঁছে দেবে গুগল।
ভারতের শিক্ষা ক্ষেত্রের দিকেও গুগল নজর আছে বলে পিচাই জানিয়েছেন। হায়দরাবাদে নিজেদের ক্যাম্পাসের বড়সড় সম্প্রসারণের কাজ শুরু করবে গুগল। সেই ক্যাম্পাসে ধাপে ধাপে ২০ লক্ষ নতুন অ্যানড্রয়েড ডেভলপারকে প্রশিক্ষণ দেয়ার কথা জানান পিচাই। এর জন্য ৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করছে গুগল।
একই সঙ্গে ভারতের ধীরগতির ইন্টারনেটের কথা মনে রেখে বাজারে আসুস-এর ক্রোমবাইট নিয়ে আসার কথা জানিয়েছে গুগল। কোনও মনিটরে ক্রোমবাইট লাগিয়ে দিলে তা পূর্ণাঙ্গ কম্পিউটারের মতো কাজ করতে থাকবে। পাশাপাশি ক্রিকেটপ্রেমীদের জন্য তাৎক্ষণিক স্কোর ও ভিডিও হাইলাইটসের ব্যবস্থাও করবে গুগল।
এর আগে, যেদিন গুগলের সিইও পদের জন্য সুন্দর পিচাইয়ের নাম ঘোষণা হতেই তাকে ট্যুইট করে অভিনন্দন জানিয়েছিলেন নরেন্দ্র মোদী।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031