মোবাইল সার্চে গুগলের নতুন আপগ্রেড

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৫

এসবিএন ডেস্ক:
মোবাইল গ্রাহকদের জন্য সার্চ ফলাফলে নতুন আপগ্রেড নিয়ে এসেছে ওয়েব জায়ান্ট গুগল। এর ফলে মোবাইল গ্রাহকরা এখন গান, চলচ্চিত্র, টিভি সিরিজ বা তারকাদের বিষয়ে সার্চ করলে, ফলাফলের পাশাপাশি ঐ বিষয়বস্তু সংশিষ্ট বিভিন্ন তথ্য পাবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই আপগ্রেডটিকে একদম নতুন বললে ভুল হবে। গুগল এর আগেও বিভিন্নভাবে এই ধরনের সেবা দেয়ার চেষ্টা করত। ঐ চেষ্টাটিকেই শুধু নতুন একটি কাঠামো দেয়া হয়েছে।

নতুন আপগ্রেডের ফলে এখন মোবাইল গ্রাহকরা যখনই কোনো গান, চলচ্চিত্র, টিভি সিরিজ বা তারকার বিষয়ে সার্চ করবেন, তখন তাকে সার্চ ফলাফলের সঙ্গে সার্চ করা গানের লিরিক কোথায় পাওয়া যেতে পারে এবং ঐ ধরনের আর কী কী গান রয়েছে বা চলচ্চিত্র, টিভি সিরিজ সার্চ করলে অনুরূপ আর কী কনটেন্ট রয়েছে ইত্যাদি তথ্য দেয়া হবে। একইভাবে তারকাবিষয়ক সার্চের ক্ষেত্রেও সেবা দেয়া হবে বলেই জানিয়েছে টেকক্রাঞ্চ।

প্রতিবেদনে আরো জানিয়েছে, গ্রাহক এই সেবাটির জন্য ক্লিক করলেই নতুন একটি ট্যাব খুলবে এবং সেখানে তাকে সার্চের বিষয়বস্তুর সঙ্গে সংশ্লিষ্ট যাবতীয় তথ্য দেখানো হবে। এমনকি ঐ ট্যাবটিতে গুগল গ্রাহককে জানিয়ে দেবে, কোনো গান শোনা, চলচ্চিত্র বা টিভি সিরিজ দেখার আগে, অন্য কোন গানটি শুনলে বা চলচ্চিত্র ও টিভি সিরিজটি দেখে নিলে সুবিধা হতে পারে। তারকাদের ক্ষেত্রে বিভিন্ন সূত্র থেকে তথ্য দিয়ে গ্রাহককে সহযোগিতা করা হবে।

বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেট গ্রাহকরা এই সার্চ আপগ্রেডটির সুবিধা পাবেন, তবে শিগগিরই আইওএস ডিভাইস গ্রাহকদের জন্যও সেবাটি নিয়ে আসা হবে বলে জানিয়েছে গুগল।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829