মোহাম্মদ জোয়ারদারের ‘রূপসী বাংলা’

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৮

মোহাম্মদ জোয়ারদারের ‘রূপসী বাংলা’

শিল্পী গোলাম মোহাম্মদ জোয়ারদারের ‘রূপসী বাংলা’ শীর্ষক একক চিত্রকর্ম প্রর্দশনী শুরু হলো আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে।গত শুক্রবার প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

শিল্পী গোলাম মোহাম্মদ জোয়ারদার ১৯৬৬ সালের ২৮শে ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বি.এফ.এ ডিগ্রী লাভ করেন। শিল্পী গোলাম মোহাম্মদ জোয়ারদারের শৈশবের স্বপ্ন ছিল চিত্রশিল্পী হবার। আর সেই লক্ষ নিয়েই হাটি হাটি পা পা করে তিনি এখনো এগিয়ে চলেছেন অবিরাম।

‘রূপসী বাংলা’ প্রদর্শনীটি শিল্পীর তৃতীয় একক চিত্র প্রদর্শনী। শিল্পীর ছবি আঁকার মূল প্রতিপাদ্য হচ্ছে প্রকৃতি, মানুষ ও এর আশ-পাশ এবং বস্তুত তিনি একজন প্রকৃতি প্রেমিক। শিল্পী গোলাম মোহাম্মদ জোয়ারদার মূলত বিমূর্তভাবে ছবি একে থাকেন। বিভিন্ন রঙের খেলা তার ছবিতে ফুটে উঠে সুনিপুনভাবে। তিনি মূলত গ্রাভিটি কালার তার ছবিতে ব্যবহার করার চেষ্টা করে থাকেন।এই প্রদর্শনীতে প্রায় ৩৯ টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে এবং শিল্পী যে মাধ্যমগুলো ব্যবহার করেছেন তা হলো জল রং, চারকোল, মিক্সড মিডিয়া এবং এক্রেলিক।

শিল্পী জোয়ারদার বর্তমানে ছবি আঁকার পাশাপাশি লেখালেখিও করে থাকেন। ইতিমধ্যেই ২০১৮ সালে ‘মধ্যরাতের কান্না শিরোনামে একটি উপন্যাস ও ‘বিমূর্ত প্রতিকৃতি’ শিরোনামে একটি গল্প প্রকাশিত হয়।

প্রদর্শনীটি চলবে ১৭ জুলাই ২০১৮ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।