ঢাকা ১৪ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ ১৪৪৫ হিজরি

মৌলভীবাজারে শাহ্ মোস্তফা (রহঃ)’র ৬৭৭তম ওরস অনুষ্ঠিত

redtimes.com,bd
প্রকাশিত জানুয়ারি ১৫, ২০১৮, ১০:১০ অপরাহ্ণ
মৌলভীবাজারে শাহ্ মোস্তফা (রহঃ)’র ৬৭৭তম ওরস অনুষ্ঠিত

মোঃ আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে সিলেটের প্রখ্যাত ওলি হজরত শাহ্ জালাল (রহঃ) এর অন্যতম সহচর হজরত সৈয়দ শাহ্ মোস্তফা (রহঃ) এর ৬৭৭ তম ঐতিহাসিক ওরস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ জানুয়ারী) দুপুর দেরটার দিকে শহরের শাহ্ মোস্তফা সড়কের পাশে অবস্থিত শাহ্ মোস্তফা (রহঃ) এর মাজার মসজিদের প্রাঙ্গনে শিরনী বিতরণের মাধ্যমে শুরু হয় ঐতিহ্যবাহী এই ওরুসের আনুষ্ঠানিকতা। একই দিন বাদ এশা শুরু হবে মাজার মসজিদে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল ।

ওরুস উপলক্ষে জেলা সদরের বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশুদের মাঝে বিরাজ করছে আনন্দ আর উৎসবের । পৌর শহরের শ্রীমঙ্গল সড়ক ও শাহমোস্তফা সড়কের পুরো রাস্তা জুড়ে মেলা বসেছে। মেলায় শিশুদের বিভিন্ন ধরনের খেলনা, মুখরোচক খাবারের হোটেল, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী দোলনা, ক্রোকারিজ সহ নানা রকম পসরা সাজিয়ে বসেছেন বিভিন্ন এলাকা থেকে আগত দোকানিরা। সরেজমিনে গিয়ে দেখা গেছে মেলা উপলক্ষে হাজার হাজার মানুষ প্রচন্ড ভীর ঠেলে রাস্তার দু’পাশের বিভিন্ন দোকানে দলবেঁেধ তাদের পছন্দের জিনিস কেনাকাটা করছেন । আয়োকরা জানিয়েছেন রাতভর মেলা শেষে চলবে মঙ্গলবার সকাল পর্যন্ত । মেলায় আসা দোকানিরা ও দেখতে আসা কয়েকজন দর্শনার্থী অভিযোগ করেছেন মেলায় হিজরাদের ওৎপাত নিয়ে। খই নিয়ে বসা আবু বক্কর নামের এক দোকানী বলেন, আমরা দু’টাকা লাভের আশায় মেলা আসছি, অতছ হিজরারা এসে জোর পূর্বক খই নিয়ে চলে যাচ্ছে, বাঁধা দিলে গালমন্দ করে।

ওরুস ও মেলাকে কেন্দ্র করে অপ্রিতিকর প্ররিস্থিতি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থায় থাকতে দেখা গেছে। মাজার কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসন পুরো এলাকাকে সিসি ক্যামেরার মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করছেন বলে জানিয়েছেন মাজারের দ্বায়িত্বরত এক ব্যাক্তি।

এদিকে শাহমোস্তফা (রহ) এর ওরুস ও মেলা উপলক্ষে শহরের গোবিন্দশ্রী এলাকার বাসিন্দাদের আয়োজনে গোবিন্দশ্রী স্কুল মাঠে আয়োজন করা হয়েছে দিনব্যাপী মিলাদ ও শিরনী বিতরণের । এ আয়োজনে লাউ ও মুরগীর মাংশ দিয়ে তৈরি তরকারি এবং সাদা ভাত দিয়ে কয়েক হাজার মানুষকে আপ্যায়ন করানো হয়। এর বাহিরে মেলাকে কেন্দ্র করে মাজার এলাকার আশে পাশের কয়েকটি বাড়িতে রাতভর চলবে কাওয়ালী ও মুর্শীদি গানের। এসব অনুষ্ঠানে স্থানীয় বাউল শিল্পীরা গান পরিবেশন করবেন বলে জানিয়েছে স্থানীয় বাউল শিল্পী তারেক দেওয়ান।

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30