যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম বরখাস্ত

প্রকাশিত: ৬:২৪ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৫

যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলামকে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। রবিবার তিনি এই বরখাস্তের আদেশ পেয়েছেন। তার বিরুদ্ধে পৌর কর আদায়ে ব্যর্থতা, দুর্নীতি, অবৈধভাবে নিয়োগ প্রদান, বিদ্যুত্ বিল পরিশোধে ব্যর্থতাসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। মেয়র মারুফ যশোর নগর বিএনপির সভাপতি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোরে দীর্ঘদিন ধরেই নাগরিক অধিকার আন্দোলন নামে একটি সংগঠন পৌরসভার নানা অনিয়ম, দুর্নীতি নিয়ে আন্দোলন করে আসছে। সংগঠনটির নেতৃবৃন্দ যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম মারুফের বিরুদ্ধে অর্থ বাণিজ্যের মাধ্যমে কর্মচারী নিয়োগ, পৌরসভাকে বিএনপির দলীয় কার্যালয়ের মতো ব্যবহার, টেন্ডার বাণিজ্যসহ নানা অভিযোগ করে আসছিল। এজন্য তারা আন্দোলনের পাশাপাশি স্থানীয় সরকার খুলনা বিভাগীয় কার্যালয়ে লিখিত অভিযোগও করেন। এরপর ১৮ মার্চ নাগরিক কমিটি আবারও স্থানীয় সরকার মন্ত্রীর কাছে যশোর পৌরসভার দুর্নীতি তদন্তের আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে গত ১৪ জুন যশোরে আসেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব এবিএম আরশাদ হোসেন। তিনি তদন্ত করে যাওয়ার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় মেয়র মারুফকে বরখাস্ত করা হয়।

বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করে মারুফুল ইসলাম জানান, বরখাস্তের চিঠিতে পৌর কর অনাদায়ী, বিদ্যুত্ বিল বকেয়া, দৈনিক হাজিরা ভিত্তিতে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। এর অধিকাংশই আগের মেয়াদের। আর এসব অভিযোগের ভিত্তিতে তাকে কোনো কারণ দর্শানো বা কোনো ধরনের জবাব না নিয়েই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

ছড়িয়ে দিন