যুদ্ধাপরাধের অভিযোগে আনা ৩৪ তম রায় অপেক্ষমান

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০১৮

যুদ্ধাপরাধের অভিযোগে আনা  ৩৪ তম রায় অপেক্ষমান

অপেক্ষমান রয়েছে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের অভিযোগে আনা মামলায় ৩৪ তম রায় ঘোষণা ।
পটুয়াখালীর ৫ আসামীর বিষয়ে যুক্তিতর্ক শেষে যে কোনো দিন রায় (সিএভি) ঘোষণা করবে বলে গত ৩০ মে আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ রায় ঘোষণা করবে। এটি হবে যুদ্ধাপরাধের মামলায় ৩৪ তম রায়।
আসামীরা হলেন- ইসহাক সিকদার, আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সোলায়মান মৃধা।
প্রসিকিউটর সায়েদুল হক সুমন বাসস’এর সঙ্গে আলাপকালে শিগগিরই এ মামলার রায় ঘোষণা হবে বলে আশা প্রকাশ করেন। এ পর্যন্ত ৬৩ মামলায় ট্রাইব্যুনালের তদন্ত টিম তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেছে। এর মধ্যে ৩৪ মামলার বিচার শেষ হয়েছে। ৩৩ টির রায় ঘোষণা করা হয়েছে।
২০১৭ সালের ৮ মার্চ এ আসামীদের বিষয়ে অভিযোগ গঠন করা হয়। যুক্তিতর্কে আসামীদের সর্বোচ্চ সাজার আর্জি পেশ করে শুনানি করে প্রসিকিউশন। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এ ৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরোয়ানা জারির পর ৫ জনকেই গ্রেফতার করা হয়।
এদিকে মৌলভীবাজারের রাজনগরের মো. আকমল আলী তালুকদারসহ চারজনের মৃত্যুদন্ডাদেশ দিয়ে গত ১৭ জুলাই রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। এটি মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের অভিযোগে আনা মামলায় ৩৩তম রায়। আসামীরা হলেন-মো. আকমল আলী তালুকদার (৭৯), আব্দুর নুর তালুকদার ওরফে লাল মিয়া (৬২), মো. আনিছ মিয়া (৭৬) ও মো. আব্দুল মোছাব্বির মিয়া। আকমল আলী ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com