যেভাবে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন?

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০

যেভাবে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন?

, সৌমজিৎ দাস,

ভারতের রাষ্ট্রপতি নির্বাচন একটি জটিল প্রক্রিয়া। এই নির্বাচনটি পাঁচ বছর পর পর অনুষ্ঠিত হয়। ভারতে রাষ্ট্রপতি পদটি অরাজনৈতিক পদ। রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় প্রার্থী হলেও, নির্বাচনের পর তিনি আর কোন রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করতে পারেন না। অতীতে দেখা গেছে, যারাই রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন তারা আর কখনো দলীয় রাজনীতিতে ফিরেন নাই।
শেষবারের মতো রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল ১৭ জুলাই ২০১৭ এবং নির্বাচনের ফল প্রকাশ করা হয় ২০ জুলাই ২০১৭। রামনাথ কোবিন্দ, উনি নির্বাচিত হন আমাদের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে। ২৫ জুলাই ২০১৭ হতে বর্তমান রাষ্ট্রপতি শ্রী রামনাথ কবিন্দ মহাশয় এর কাজকর্ম শুরু হয়। ২০ জুলাই ২০১৭ এর রাষ্ট্রপতি নির্বাচনটি ছিল ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন। রাষ্ট্রপতি ডাঃ রাজেন্দ্র প্রসাদ দুই বার নির্বাচিত হয়েছিলেন ১৯৫২ এবং ১৯৫৭ সালে। তাই ১৫ টি নির্বাচনের মধ্যে শ্রী রামনাথ কবিন্দ মহাসয় হলেন ১৪ তম রাষ্ট্রপতি।
রাষ্ট্রপতি নির্বাচনের পদ্ধতি লোকসভা বা বিধানসভা নির্বাচন থেকে ভিন্ন। লোকসভার সাংসদ, রাজ্যসভা সাংসদ ও বিধানসভার বিধায়ক রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়ে থাকেন। ইলেকশন কমিশন দ্বারা, রাষ্ট্রপতি নির্বাচনের নটিফিকেসন সাধারণত বিদায়ী রাষ্ট্রপতির কার্যকালের শেষ ৬০ দিনের এরমধ্যে দিয়ে থাকে।
রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণকারীদের নুন্যতম যোগ্যতা হচ্ছে
১. ভারতীয় নাগরিক।
২. বয়স ৩৫ বছর হইতে বেশি হইতে হইবে।
৩. লোকসভার সদস্য হওয়ার জন্য আবশ্যক যোগ্যতা থাকতে হবে।
৪. উনি ভারত সরকারের অধীনে কোনো লাভজনক পদে অধিষ্ঠিত হইতে পারবেন না।
রাষ্ট্রপতি পদে নমিনেশনের জন্য ১৫,০০০ টাকা ডিপোজিট করতে হয়। সাথে সাবমিট করতে হয় ১০০ জন এমএলএ বা এমপির স্বাক্ষর। একজন এমএলএ বা এমপি কেবল মাত্র একজনের নামে উত্থাপন করতে পারবেন।
রাষ্ট্রপতি নির্বাচনে,
১ জন এমএলএ এর ভোটের মূল্য= রাজ্যের মোট জনসংখ্যা ১৯৭১সনে / রাজ্যে এমএলএ সংখ্যা X ১০০০
যেমন, আসামের জনসংখ্যা ১৯৭১ সনে ছিল ১,৪৬,২৫,১৫২ এবং এম.এল.এর সংখ্যা ১২৬।
আসামের ১ জন এম.এল.এ ভোট= ১,৪৬,২৫,১৫২ /১২৬X১০০০ = ১১৬ । আবার 1971 সনে অরুণাচল প্রদেশের জনসংখ্যা ছিল ৪,৬৭,৫১১ এবং সেখানে এমএলএ সংখ্যা ৬০।
অরুণাচল প্রদেশের ১জন এমএলএ ভোট= ৪,৬৭,৫১১/৬০X১০০০ = ৮
প্রত্যেক স্ট্রিটের এমএলএর ভোট এর ভেলু বিভিন্ন। ইউ.পি.তে এমএলএর ভোটের ভেলু সবচেয়ে বেশি।
এমপি এর ভোটের মূল্য= দেশের সব এম.এল.এ. দের ভোট এর মূল্যের যোগফল/লোকসভা ও রাজ্যসভায় নির্বাচিত এম.পির সংখ্যা ।

মোট নির্বাচিত এম.পির সংখ্যা= ৫৪৩(লোকসভা)+২৩৩( রাজ্যসভা)= ৭৭৬

১ জন এম.পির ভোটের মূল্য= ৫,৪৯,৪৯৫/৭৭৬ = ৭০৮
রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটের পরিমাণ প্রায় 11 লক্ষ।
নিজ নিজ সকল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সকল বিধায়ক এবং সংসদ সদস্যদেরকে ভোট দেওয়ার জন্য এক সিক্রেট পেপার দেওয়া হয় । এম.পি দের জন্য সবুজ এবং এমএলএ দের জন্য পিংক কালারের ব্যালট পেপার দেওয়া হয়।
প্রত্যেক ব্যালট পেপারে কন্টেস্টিং সব প্রার্থীর নাম দেওয়া থাকে । সবচাইতে বেশি পছন্দের প্রার্থীকে ‘১’, দ্বিতীয় পছন্দের প্রার্থীকে ‘২’ এবং এই ভাবে দেওয়া হয়। মোট কাস্ট হওয়া ভোটের ৫০% + ১ বেশি ভোট পাওয়া ব্যক্তি রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হবেন।

সৌমজিৎ দাস, উপায়ুক্তের কার্যালয়, করিমগঞ্জ

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031