যে কোনো ভাস্কর্য নির্মাণ ও স্থাপন ইসলাম সম্মত নয় : ৫ জন আলেম

প্রকাশিত: ৯:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

যে কোনো ভাস্কর্য নির্মাণ ও স্থাপন ইসলাম সম্মত নয় : ৫ জন আলেম

যে কোনো ভাস্কর্য নির্মাণ ও স্থাপন ইসলাম সম্মত নয় বলে দাবি করেছেন আলেমরা। কোরাআন ও হাদিসের আলোকে এ ফতোয়া দিয়েছেন ৫ জন আলেম। আর এ ফতোয়া সমর্থন করে সাক্ষর করেছেন দেশের ৯৫ জন আলেম।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বের) ‘দেশের শীর্ষ আলেম ও মুফতিদের’ ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা।

শীর্ষ আলেমদের পক্ষে এ ফতোয়া প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশ ও জমিয়তের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরার প্রিন্সিপাল মুফতি আরশাদ ও মাওলানা মাহফুজুল হক।

সংবাদ সম্মেলনে বক্তব্য পাঠ করেন ইসলামিক রিসার্চ সেন্টার বসুন্ধরার মুফতি ইনামুল হক। লিখিত বক্তব্যে বলেন, যারা বলছেন মূর্তি ও ভাস্কর্য এক নয় তারা ভুল বলছেন। সত্যকে গোপন করছেন। এটি কোরআন ও সুন্নাহকে অমান্য করা।

মুফতি এনামুল হক বলেন, মানুষ ও অন্য যে কোন প্রাণীর ভাস্কর্য আর মুর্তির মাঝে কোন শরীয়তকর্তৃক নিষিদ্ধ হওয়ার ব্যাপারে কোন পার্থক্য নেই। পূজার উদ্দেশ্যে না হলেও তা সন্দেহাতীত ভাবে নাজায়েজ ও স্পস্ট হারাম। ইসলামের সুনির্দিষ্ট বিধানকে পাশ কাটিয়ে প্রাণীর মুর্তি ও ভাস্ক মাঝে পার্থক্য করে প্রাণীর ভাস্কর্য বৈধ বলা, সত্য গোপন করা এবং কোরআন ও সুন্নাহের বিধান অমান্য করার নামান্তর।

আপনারা কি চান দেশে যতগুলো ভাস্কর্যআছে বিশ্ববিদ্যালয়ে যতগুলো ভাস্কর্য আছে সবগুলো ভেঙ্গে ফেলা হোক সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ দায়িত্ব আমাদের না। এ দায়িত্ব সরকারের। আমাদের দায়িত্ব হলো ভালো ও মন্দ মানুষকে জানানো।