রবীন্দ্র গোপ সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার : নাসরিন সিমি

প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০১৯

রবীন্দ্র গোপ  সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার : নাসরিন সিমি

ইমতিয়াজ সাগ্নিক

কবি রবীন্দ্র গোপ আমাদের সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার ।তিনি ধর্ষক নন । আজ পর্যন্ত কোন নারী তার সম্পর্কে অভিযোগ করেছেন বলে শুনি নি । তবু তাকে নারী কেলেংকারিতে ফাঁসানো হয়েছে ।এ ভাবেই সাম্প্রতিক একটি ঘটনার মূল্যায়ণ করলেন তরুণ কবি ও লেখক নাসরিন সিমি । তিনি রেডটাইমসের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, অবকাঠামোর উন্নয়নে দেশ এগিয়ে গেলেও আমাদের সামাজিক দৃষ্টিভঙ্গি খুব একটা আগায় নি ।অগ্রসর সমাজে নারী- পুরুষের মেলামেশা স্বাভাবিক ভাবে দেখা হয় । কিন্তু আমাদের দেশে এটা এখনো অসামাজিক ব্যাপার । কাউকে সামাজিক ভাবে হেয় করতে চাইলে এই তুরুপের তাশ ব্যবহার করা হয় । ট্যাগ লাগিয়ে দেয়া হয় অসামাজিকতার । অথচ আমাদের দেশে সব রকমের নষ্টামি অবলীলায় চলছে । যারা অন্যের নামে অসামাজিকতার বদনাম ছড়াছে একটু খোঁজ নিলেই দেখা যাবে ব্যক্তি জীবনে সে একজন চরম অসৎ ও নষ্ট একটা মানুষ ।


আমাদের দেশে আমরা এখনও মুক্তভাবে কথা বলতে পারছি না।সরকার আমাদের কথা বলায় বাধা দিচ্ছে, এমন কথা বলছি না। কিন্তু সত্য কথা বলতে গেলেই আমরা আক্রান্ত হচ্ছি । কখনো জঙ্গিদের চাপাতির কোপে । না হলে সমাজের পিছিয়ে পড়া সংস্কৃতির আক্রমণে । এ দেশের কবি লেখকেরা কখনই স্রষ্ঠাকে অস্বীকার করেন নি। কিন্তু তবু তাদের গায়ে নাস্তিকতার ট্যাগ লাগিয়ে দেয়া হয় । ধর্মান্ধ ও উগ্রপন্থীরা সব সময় ব্যস্ত থাকে সৃজনশীল মানুষকে হেনস্থা করতে । অথচ তারা নিজেরাই জানে না আস্তিকতা কাকে বলে আর নাস্তিকতা কাকে বলে ।

প্রেম সম্পর্কে সিমির ধারণা , এটা সাময়িক আবেগ নয় । আত্মার অনুভূতির নাম প্রেম । আর কামনার বহিঃপ্রকাশের নাম কাম । প্রেমকে দীর্ঘস্থায়ী করতে হলে পারষ্পরিক শ্রদ্ধাবোধ থাকতে হয় । থাকতে হয় নির্ভরতা ।
নাসরিন সিমির জন্ম তারিখ ১০ জুলাই ।পিরোজপুর জেলার স্বরূপকাঠি থানার সোহাগ দল গ্রামে । তার বাবা এস এম শাহজাহান একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ ।তিনি তার বাবা মায়ের এ্কমা\ত্র সন্তান । স্কুলজীবনেই লেখালেখির শুরু । হাবিবুর রহমান সম্পাদিত কালান্তর লিটল ম্যাগে ১৯৯৩ সালে তার প্রথম লেখা প্রকাশিত হয় ।তিনি ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা সরোবর এর সম্পাদক ।প্রকাশিত গ্রন্থ ৭ টি ।

নাসরিন সিমির কাব্যগ্রন্থ ঃ নিস্তরঙ্গ তরঙ্গিণী ,কফিনে বন্দি পাপ ও প্রেম,কাটাকুটি খেলা এবং
মৃত নদীতে বিষণ্ণ রাজহাঁস । গল্প গ্রন্থঃ নির্বাক কৈফিয়ত, জলের ভেতর লুকোচুরি ,
বিবর্ণ রাত্রির জলসাঘর ।

সিমি ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে স্নাতকোত্তর ।


বইয়ের পাঠক কমছে বলে একবারেই মনে করেন না সিমি । তিনি মনে করেন হার্ড কপি বইয়ের ক্রেতা কমেছে । কিন্তু প্রযুক্তির উন্নয়নের কারণে অনলাইনের পাঠক বেড়েছে ।সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক নতুন লেখক ও পাঠক তৈরী করেছে । তবে তিনি মনে করেন ফেসবুক একটা রাফ খাতা । সেখানে লেখার চর্চা হতে পারে । কিন্তু সেটা লেখা প্রকাশের ক্ষেত্র হতে পারে না । তিনি মনে করেন, অনুগল্প কখনোই পরিপূর্ণ গল্প হতে পারে না।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com