রাজনীতিতে ফিরলেন শমসের মবিন

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

রাজনীতিতে ফিরলেন শমসের মবিন

মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার

শুক্রবার  এক অনুষ্ঠানে বিকল্পধারায় যোগ দেন শমসের মবিনসহ কয়েকজন রাজনীতিক।

সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশে যোগ দিয়ে আবার রাজনীতিতে ফিরলেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।

আজ শুক্রবার বিকল্প যুবধারার বিশেষ কাউন্সিল অনুষ্ঠানে তাঁরা বি চৌধুরীর হাতে ফুল দিয়ে দলে যোগদান করেন। আজকের অনুষ্ঠানে বিকল্পধারায় যোগ দেওয়া অন্য নেতাদের মধ্যে আছেন এরশাদ সরকারের প্রতিমন্ত্রী গোলাম সারোয়ার মিলন ও বিএনপি জামায়াত জোট সরকারের প্রতিমন্ত্রী নাজিম উদ্দিন আল আজাদ।

শসমের মবিন চৌধুরী বছর তিনেক আগে বিএনপির রাজনীতি থেকে সরে দাঁড়ান। ওই সময় তিনি আর রাজনীতি না করার কথাও বলেন। আজ যোগদান অনুষ্ঠানে শমসের মবিন বলেন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি যারা করেন তাদের সঙ্গে রাজনীতি করা যায়। তিনি বি. চৌধুরীর দৃঢ় নেতৃত্বের প্রশংসা করেন।

এর আগে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট থেকে বেরিয়ে ন্যাপ ও এনডিপি বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। আজকের অনুষ্ঠানে এই দুই দলের শীর্ষ নেতা উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ২৮ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উদ্দেশে লেখা এক চিঠির মাধ্যমে বিএনপির রাজনীতি থেকে সরে দাঁড়ান। চিঠিটি তিনি দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দেন।

এর পরদিন অবসরে যাওয়ার বিষয়টি তিনি গণমাধ্যমকে জানান। ওই চিঠিতে তিনি লেখেন, ‘আমি যুদ্ধাহত একজন মুক্তিযোদ্ধা। শারীরিকভাবে এখন আর রাজনীতি করার মতো অবস্থায় নেই। এ কারণে বিএনপির সব পদ থেকে পদত্যাগ করে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকেই তা কার্যকর হবে।’

বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে শমসের মবিন চৌধুরীকে পররাষ্ট্রসচিবের দায়িত্ব দেওয়া হয়। ২০০৫ সালে তাকে বাংলাদেশের রাষ্ট্রদূত করে পাঠানো হয় যুক্তরাষ্ট্রে। সেখানে দুই বছর দায়িত্ব পালন শেষে ২০০৭ সালে তিনি অবসরে যান। ২০০৮ সালে তিনি বিএনপিতে যোগ দেন। ২০০৯ সালে দলের ভাইস চেয়ারম্যান হন।

মুক্তিযুদ্ধের সময় লেফটেন্যান্ট ছিলেন তিনি। যুদ্ধে ভূমিকা রাখায় তাঁকে বীর বিক্রম উপাধি দেওয়া হয়। যুদ্ধাহত হওয়ায় পরবর্তীতে তাঁর চাকরি পররাষ্ট্র দপ্তরে ন্যস্ত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930