রাজাকারের তালিকা সংশোধন করা হচ্ছে

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৯

রাজাকারের তালিকা সংশোধন করা হচ্ছে

রাজাকারের তালিকা সংশোধন করা হচ্ছে । ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলা কালে ‘প্রকৃতপক্ষে’ স্বাধীনতাবিরোধী ছিলেন না, এমন কারো নাম সরকারের প্রকাশিত স্বাধীনতাবিরোধীদের তালিকায় এসে থাকলে তা বাদ দেওয়া হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি ও স্বাধীনতাবিরোধীদের তালিকা নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর ব্যাখ্যা তুলে ধরে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তাতে বলা হয়, গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকৃতপক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন কোনো তালিকা প্রণয়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে যেভাবে তালিকা পাওয়া গেছে, সেভাবেই প্রকাশ করা হয়েছে।

অভিযোগ পাওয়া গেছে, এ তালিকায় বেশ কিছু নাম এসেছে যারা রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি বা স্বাধীনতাবিরোধী নন বরং মুক্তিযুদ্ধের স্বপক্ষের বা মুক্তিযোদ্ধা। এ ধরনের কোনো ব্যক্তির নাম তালিকায় কীভাবে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রকাশিত তালিকায় ভুলভাবে যদি কারও নাম এসে থাকে, আবেদনের প্রেক্ষিতে যাচাই অন্তে তার/তাদের নাম এ তালিকা থেকে বাদ দেওয়া হবে। এই অনিচ্ছকৃত ভুলের জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে ।

সরকারের হাতে থাকা নথির তথ্য-উপাত্তের ভিত্তিতে ‘স্বাধীনতাবিরোধী হিসেবে ওই ১০ হাজার ৭৮৯ জনের প্রথম তালিকা গত ১৫ ডিসেম্বর প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এরপর থেকে এই তালিকায় বেশ কয়েকজন গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার নাম থাকা নিয়ে দেশজুড়ে সমালোচনা হচ্ছে।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, কিছু ভুলের অভিযোগ এলেও রাজাকারের ওই তালিকা বিতর্কিত হয়েছে তা বলা যাবে না।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com