রাশিয়ার রাষ্ট্রদূতের সাথে সিআইএস-বিসিসিআইয়ের আলোচনা

প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০১৮

রাশিয়ার রাষ্ট্রদূতের সাথে সিআইএস-বিসিসিআইয়ের  আলোচনা

কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিআইএস-বিসিসিআই) সভাপতি জনাব মোঃ হাবীব উল্লাহ ডনের সাথে বাংলাদেশে নিযুক্ত রাশিয়া ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাতোভের সাথে বৃহস্পতিবার (জুন ২৮, ২০১৮) রাশিয়ান দূতাবাসে এক সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বেসরকারী পর্যায়ে রাশিয়াসহ সিআইএসভুক্ত দেশসমূহের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতার উন্নয়নে সিআইএস-বিসিসিআইয়ের কার্যক্রম তুলে ধরেন চেম্বারের প্রেসিডেন্ট জনাব মোঃ হাবীব উল্লাহ ডন।

এছাড়াও রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনোমিক ফোরামে সিআইএস-বিসিসিআইয়ের ব্যবসায়ী প্রতিনিধিদেও সফল অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরে তিনি জানান, এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ীক সম্প্রদায়ের সাথে আমাদের পারস্পরিক সংযোগ স্থাপন সহজতর হয়েছে।

রাশিয়ার সাথে বাংলাদেশের ব্যবসায় উন্নয়নে সহজতর ব্যাংকিং লেনদেনের গুরুত্ব তুলে ধরে জনাব হাবীব উল্লাহ ডন বলেন, রাশিয়ার সাথে বাংলাদেশের আমদানী/রপ্তানী খাতকে প্রসারিত করতে এটি খুবই প্রয়োজন।

তিনি বলেন, ২০১৭ সালে বাংলাদেশ-রাশিয়ার মধ্যকার বাণিজ্যের পরিমাণ ছিল ১.৬ বিলিয়ন মার্কিন ডলারের ও বেশি এবং তা আরও বাড়বে যদি ব্যাংকিং সমস্যাগুলোর সমাধান করা যায়।

চেম্বারের প্রেসিডেন্ট সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গর্ভনর জনাব ফজলে কবীরের সাথে অনুষ্ঠিত সভার বিষয় তুলে ধরে বলেন, সিআইএস-বিসিসিআই ব্যাংকিং চ্যানেলের উন্নয়নে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক রাশিয়া-বাংলাদেশ ব্যাংকিং সমস্যা সমাধানে একটি কোর গ্রুপ গঠন করেছেন যার মাধ্যমে কিভাবে এ সমস্যার সমাধান করা যায় তার সুরাহা করা যাবে বলে আশা করা যায়।

সিআইএস-বিসিসিআইয়ের প্রেসিডেন্টের সাথে একমত পোষণ করে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, দু’দেশের মধ্যকার ব্যাংকিং ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের অভ্যন্তরে রাশিয়ার কোন ব্যাংকের শাখা খোলার বিষয়টি বিবেচনাধীন আছে। তিনি দু’দেশের কেন্দ্রীয় ব্যাংকের পারস্পারিক সহযোগিতায় ব্যাংকিং চ্যানেলে দ্রুত ও নিশ্চিত বাণিজ্যিক লেনদেন করা যাবে বলে মনে করেন।

বৈঠকে সিআইএস-বিসিসিআইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব মোঃ লোকমান হোসেন আকাশ, সিআইএস-বিসিসিআইর সহ-সভাপতি মোহাম্মদ আলী দ্বীন, সিআইএস-বিসিসিআই’র পরিচালক জনাব মাহবুব ইসলাম রনু, জনাব মঞ্জুর আহমেদ এবং সচিব জনাব মুস্তাফা মহিউদ্দীন উপস্থিত ছিলেন।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com