রেজাউদ্দিন স্টালিন তাঁর কবিতায় মানুষের অগ্রযাত্রার কথা বলেন

প্রকাশিত: ৯:২৪ পূর্বাহ্ণ, নভেম্বর ২৪, ২০২১

রেজাউদ্দিন স্টালিন তাঁর কবিতায় মানুষের অগ্রযাত্রার কথা বলেন

 

 

শরীফুল ইসলাম, স্টাফ রিপোর্টারঃ নতুন সময়ের জয়গান গেয়ে যাওয়া তারুণ্যের কবি রেজাউদ্দিন স্টালিন।
সোমবার (২২ নভেম্বর) ছিলো এই কবির ৫৯তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে সন্ধ্যায় রাজধানীর পরিবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে উদযাপন হলো তার জন্মদিনের আয়োজন।

 

 

প্রিয়জনদের শুভেচ্ছা জ্ঞাপন, ফুলেল শ্রদ্ধা, কবিকে উৎসর্গ করা কবিতা আর কবির কবিতা পাঠ, সঙ্গীত এবং কেক কাটার মধ্য দিয়ে এ সময় পুরো আয়োজন ছিলো অসংখ্য কবি-সাহিত্যিকদের পদচারণায় মুখর।

 

 

 

 

বিটিআর সির চেয়ারম্যান কবি শ্যাম সুন্দর শিকদার বলেন, রেজাউদ্দিন স্টালিন একজন মৌলিক কবি । আমি তাঁর দীর্ঘায়ু কামনা করি ।কবি জাহিদুল হক বলেন, এই কবির কাব্যভাষা শক্তিশালী। বিভিন্ন অনুসঙ্গে তিনি তার কবিতায় যুক্ত করেছে জাদুবাস্তবতা।

 

 

রেজাউদ্দিন স্টালিন তার সমকালে অনেক পাঠকের ভালোবাসা ও আশীর্বাদ পেয়েছে। নিঃসন্দেহে বলা যায় তার কালের অনেকের চেয়ে তিনি আলাদা। আর তার কবিতায় আধুনিক ও ধ্রুপদী গুণ এনে দিয়েছে তার বহুমাত্রিক শব্দের ব্যবহার।

 

 

 

জন্মদিনে কবিকে শুভেচ্ছা জানিয়ে শিশু সাহিত্যিক আনজীর লিটন বলেন, সৃষ্টিশীল আনন্দে মেতে ওঠা একজন কবি রেজাউদ্দিন স্টালিন। তিনি তার বিশুদ্ধ কবিতার ছন্দময় জগৎকে আমাদের সবার সামনে মেলে ধরেছেন। কবিতার ভাষা দিয়ে তিনি বিশ্বটাকে মুঠোয় ধরতে চেয়েছেন। আশির দশকের অগ্রগণ্য কবি হিসেবে রেজাউদ্দিন স্টালিন কবিতার নতুন অধ্যায় রচনা করেছেন। তার সময়ের অনেক তরুণ কবি বাংলাদেশের সাহিত্য অঙ্গনে দাপিয়ে বেড়িয়েছেন। তাদের অনেকেই রেজাউদ্দিন স্টালিনের মতো হতে পারেননি। এটি তার ব্যক্তি জীবনে অবশ্যই সুখকর বার্তা।

 

 

 

কবি সৌমিত্র দেব বলেন ,রেজাউদ্দিন স্টালিন তাঁর কবিতায় মানুষের অগ্রযাত্রার কথা বলেন । নিছক প্রেমের কবিতায় তিনি সীমাবদ্ধ নন । আয়োজন শেষে নিজের অনুভূতি ব্যক্ত করে কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, কবিতা লিখে এতো ভালোবাসা পাওয়া যায় সেটা আগে জানতাম না। যতদিন বাঁচবো কবিতার সঙ্গে থাকবো, মাতৃভাষার সঙ্গে থাকবো। সঙ্গে কবিতা উচ্চারণ করবো, কেননা এটাই আসল।

 

 

 

অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন কবি জাহাঙ্গীর ফিরোজ , মাজেদুল হাসান, প্রকাশক ‘জয়তি’, কবি জেস্মিন নূর প্রিয়াংকা, মোহন রায়হান,কবীর হোসেন তাপস, মনজুরুর রহমান, আমিনুল ইসলাম, কবি ক্যামেলিয়া আহমেদ, তপন বাগচী, শামীমা চৌধুরী এলিস, কবি রেহানা পারভীন, মাসকুরে সাত্তার কল্লোল, লেখক মাশরুরা লাকী, আসলাম সানী, জাহাঙ্গীর ফিরোজ, কবি কামরুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন নিশি কাওসার।

 

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930