লকডাউনকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে বিড়ম্বনা

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০২১

লকডাউনকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে বিড়ম্বনা

কামরুজ্জামান হিমু

লকডাউনকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে বিড়ম্বনা । রাজধানি থেকে একটু দূরেই সাভারে অফিসযাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। বিশেষ করে তৈরি পোশাককর্মীদের দুর্ভোগ এখন চোখে পড়ার মতো।

মঙ্গলবার সকালে কর্মস্থলের উদ্দেশে ঘর থেকে বের হয়ে অনেককে গণপরিবহণের জন্য রাস্তায় অপেক্ষা করতে দেখা গেছে।

হাতেগোনা দু-একটি বাস চলাচল করলেও সেখানে গাদাগাদি করে উঠতে দেখা গেছে শ্রমিকদের। কেউ কেউ নিরুপায় হয়ে বাড়তি ভাড়া গুণেই রিকশায় করে কর্মস্থলে গেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গত সোমবার থেকে আগামী বৃহস্পতিবার সকাল পর্যন্ত তিনদিনের সীমিত লকডাউন (বিধিনিষেধ) ঘোষণা করেছে সরকার।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, পণ্যবাহী যান ও রিকশা ছাড়া গণপরিবহণ বন্ধ থাকবে। তৈরি পোশাক কারখানাসহ সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খোলা থাকবে।

প্রজ্ঞাপনের চার নম্বর শর্তে বলা হয়েছে, প্রতিষ্ঠান শুধু প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেওয়া করতে পারবে।

শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় সহস্রাধিক তৈরি পোশাক কারখানায় কাজ করেন ২০ লক্ষাধিক তৈরি পোশাকশ্রমিক। হাতেগোনা বেশকিছু শিল্প-কারখানা নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আনা-নেওয়া করলেও অধিকাংশ শ্রমিকদের কারখানা যেতে হচ্ছে নিজস্ব ব্যবস্থায়।

এদিকে লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকা-আরিচা মহাসড়কে বিপুল সংখ্যক ব্যক্তিগত যানবাহন ও পণ্যবাহী যান চলাচল করতে দেখা গেছে।

যানবহন নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের তৎপরতা দেখা গেছে সড়কের বিভিন্ন পয়েন্টে।

ছড়িয়ে দিন