লজ্জা

প্রকাশিত: ৮:৫৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮

লজ্জা

তামান্না জেসমিন

নারী পুরুষ পরস্পর পরস্পরের কাছে তাদের নগ্নতা অচেনা অজানা অদেখা নয় ,বরং প্রাণী মাত্রই নগ্ন আর এটাই আসল সত্য। প্রাকৃতিক নানান প্রতিকুল পরিবেশ পরিস্থিতির মুখোমুখি হতে গিয়ে পোশাকের প্রয়োজনীয়তার কথা মানুষ কে ভাবতে হয়েছিলো কিন্তু তা কি আদৌ কেবলমাত্র লজ্জা নিবারনের জন্যই? লজ্জা কি?
আসলে লজ্জা বলতে কি বুঝি আমরা? বহুদিন ধরে এক ই ভাবনা বিরামহীন চলতে চলতে এক সময় তা মানুষের মজ্জাগত এবং মাথার মগজের মধ্যে এমন ভাবে আটকে গিয়েছিল যে সেখান থেকে বেরিয়ে আমরা লজ্জার প্রকৃত অর্থ কে বিকৃত করেছি বিগত দিনের অভ্যাসগত কারনে। মানুষের কি কারনে , কোন অবস্থায় , কি জন্যে লজ্জা পাওয়া উচিৎ? কি দেখে লজ্জায় চোখ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়? অনুন্নত, বর্বর অশিক্ষিত দেশের অসভ্য আর মূর্খ রা একবাক্যে বলবে মানুষের বিশেষ করে নারীর সল্পবসন অথবা নগ্নতা। লজ্জা কেবল এই নগ্ন অংগের মধ্যেই সীমাবদ্ধ। এর বাইরে তেমন কিছু নেই যাতে লজ্জা বিবেককে ধরে ঝাকুনি দেয়! অবশ্য অসুস্থ বিবেকের মাঝে বিবেচনার স্থান কোথায়? যে বিবেকের গঠন প্রনালীতে সমস্যা ছিলো শুরু থেকে সেই রুগ্ন বিবেককে নিজ থেকে জাগিয়ে তোলা বা সুস্থ করা কি এতই সহজ?

চুরি যোচ্চুরী , ছ্যাঁচরামি ,অসততা,কুসংস্কার ,
ভন্ডামী ,মিথ্যাচার , প্রতারণা, খুন , ধর্ষণ – এতে তো লজ্জার তেমন কিছু নেই যতটা আছে নগ্নতা এবং নিবন্ধনকৃত বেশ্যাবৃত্তীতে।
এইতো এইমাসে ই এলিট ভিসা কার্ডের জন্য ব্যাংককে যাবার আগে আমার দু একজন বন্ধু বলেছিলো , এলিট কার্ডের জন্য কেনো আমরা পতিতাদের দেশে যাচ্ছি? তাতক্ষনিক ভাবে বলতে পারিনি যে ঐ দেশের বহু নারী রা নেংটা এবং স্বঘোষিত পতিতা আর সে কারনেই যদি দেশটির প্রতিষ্ঠা আর উন্নতি হয়ে থাকে তবে আমাদের দেশ পিছিয়ে আছে কেনো? এদেশে কি অদৃশ্য , গোপনে আনরেজিস্টার্ড পতিতার কমতি আছে? আসল কথা হচ্ছে হিপোক্রিসি যার চাইতে বড়
লজ্জা আর কিছুই হতে পারেনা। মজার ব্যাপার হচ্ছে ঐ সকল পতিতা গমন যারা করছে তারা ধার্মিক এবং সভ্য দেশের পুরুষ মানুষ। এদেশের পঞ্চাশ ,ষাট ,সত্তুর ,আশিতে একজন শিক্ষিত অশিক্ষিত , যে কোনো শ্রেনীর পুরুষ একাধিক বিয়ে করতে পারে , স্ত্রীর অলক্ষ্যে লুচ্চামী করে কচি কন্যা বিয়ে করতে পারে , কখনো আইক্কা বাশ ও খেতে পারে তাতে কিন্তু লজ্জার মাথা কাটা যায়না বরং এটাই সামাজিক, ধর্মীয় রীতি।

আসলে লজ্জার আসল সংজ্ঞা জানা থাকলে কোনো জনগণ ও জাতির পক্ষে অনুন্নত , অনুর্বর , অশিক্ষিত , খুনী , নির্মম , অসভ্য হবার সুযোগ থাকেনা।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930