লন্ডনে পাকিস্তান হাইকমিশন ঘেরাও

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৫

লন্ডনে পাকিস্তান হাইকমিশন ঘেরাও
এসবিএন ডেস্ক:
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের ফাঁসি কার্যকর করা নিয়ে পাকিস্তানের মন্তব্যের প্রতিবাদে দেশটির হাইকমিশন ঘেরাও কর্মসূচি পালন করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে এই বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচি পালন করা হয়।
যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ এসময়ে বলেন, পাকিস্তান নির্লজ্জভাবে যুদ্ধাপরাধের বিচারকার্যে বাধা সৃষ্টি করছে। তারা বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। একইসঙ্গে যাতে হানাদার-দোসরদের বিচার না হয় সেজন্য আন্তর্জাতিকভাবেও ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এই ধৃষ্টতার প্রতিবাদ জানাতে আমরা  ঘেরাও কর্মসূচি পালন করছি।
তিনি আরো বলেন,  বাংলাদেশে যুদ্ধাপরাধের দায়ে যখন যাকে ফাঁসি দেয়া হয় তখন তাকে তাদের লোক দাবি করা হয়। এটা জঘন্য নির্লজ্জতা ছাড়া কিছু নয়।
সেন্ট্রাল লন্ডনে কর্মসূচি শেষে দলের পক্ষ থেকে হাই কমিশনারের কাছে একটি স্মারকলিপিও প্রদান করা হয়। এতে বলা হয়, ১৯৭১ সালে যারা যুদ্ধাপরাধাদের সাথে জড়িত ছিল তাদের আইনের আওতায় আনতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। যা বাংলাদেশের সাথে ১৯৭৪ সালে সম্পাদিত চুক্তির লঙ্ঘন। এখন বাংলাদেশের নিজস্ব আইনে যে বিচার কার্য চলছে তার সমালোচনা পাকিস্তানের করার অধিকার নাই। এটা কোনোক্রমে গ্রহণযোগ্য নয়।
স্মারকলিপিতে যুদ্ধাপরাধ সম্পর্কে পাকিস্তানের এই মন্তব্য প্রত্যাহারের দাবি জানানো হয়। বলা হয়, ১৯৭৪ সালের  চুক্তি অনুয়ায়ী পাকিস্তানের ১৯৫ জন যুদ্ধ বন্দীকেও বিচারের আওতায় আনতে হবে। যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য পাকিস্তান সরকারকে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ারও  আহ্বান জানানো হয়।
কর্মসূচিতে দলটির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com