ঢাকা ২৫শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ ১৪৪৫ হিজরি

লন্ডনে প্রবাসীদের দাবি দাওয়া নিয়ে কৃষিমন্ত্রীর সাথে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের নেতৃবৃন্দের সাক্ষাৎ ও সভা

Red Times
প্রকাশিত মে ২০, ২০২৪, ১০:৩৪ অপরাহ্ণ
লন্ডনে প্রবাসীদের দাবি দাওয়া নিয়ে কৃষিমন্ত্রীর সাথে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের নেতৃবৃন্দের সাক্ষাৎ ও সভা
প্রবাসী প্রতিনিধি:
কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি মন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো গত ১৬ মে দু’দিনের এক সংক্ষিপ্ত সফরে গণতন্ত্রের মাতৃভূমি নামে খ্যাত মাল্টি কালচারাল ও মাল্টিন্যাশনালের বৃটেনে এসে ব্যাস্ত সময় কাঁটিয়েছেন।
বৃটেন সফরকালে বিশিষ্ট শিল্পপতি ইকবাল আহমেদ ওবিইর ব্যবস্থাপনায় ম্যানচেস্টার শহরে এক মতবিনিময় সভা ও মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করা সহ বা‌র্মিংহা‌ম ২৮ মার্চ উদযাপন প‌রিষ‌দের উদ্দ্যোগে মতবিনিময় সভা ও বা‌র্মিংহা‌মবাসীর পক্ষ থেকে এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠান কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি কমিউনিটি লিডার জি এম মাহমুদ মিয়ার সভাপতিত্বে এবং বা‌র্মিংহা‌ম ২৮ মার্চ উদযাপন প‌রিষ‌দের সে‌ক্রেটারি কম‌রেড মসুদ আহ‌মেদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বা‌র্মিংহা‌ম হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোঃ আলীমউজ্জামান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, নর্থ লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহমেদ হাসান, ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মকিস মনসুর ও নিউপোট যুবলীগের সভাপতি শাহ্ শাফি কাদির সহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
এরপর কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এমপি বামিংহামে বসবাসকারী কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও দৈনিক মৌলভীবাজার ডটকমের সম্পাদক জি এম মাহমুদ মিয়ার বাসভবনে এক ডিনারপার্টিতে অংশগ্রহণ করেন।
পরদিন বৃটেনের নর্থ ওয়েলস শহরে বঙ্গবন্ধু একাডেমির পক্ষ থেকে বঙ্গবন্ধু একাডেমির সভাপতি শাহজানুর রাজার সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম ইমন এর পরিচালনায় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী উপস্থিত ছিলেন।
এদিকে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি মন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো বৃটেনে আসায় ফুলেল শুভেচ্ছা জানিয়ে স্বাগত জানান গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কেন্দ্রীয় কনভেনার কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর, কমিউনিটি লিডার মিসবাউর রহমান, কেন্দ্রীয় জয়েন্ট কনভেনার মোস্তফা কামাল বাবলু, জয়েন্ট কনভেনার শাহজানুর রাজা, সাংগঠনিক সম্পাদক শাহৃ শাফি কাদির, এটিএন বাংলার সাংবাদিক জয়নাল ইসলাম, চ্যানেল এস এর সাংবাদিক সৈয়দ সাদেক আহমদ, মোস্তাফিজুর রহমান দীপু শেখ,  মোস্তাফিজুর রহমান সেলিম, জয়নাল আহমদ ও মহিলা নেত্রী রোকসানা রাজা প্রমুখ।
প্রবাসীদের দাবি দাওয়া নিয়ে কৃষিমন্ত্রীর সাথে এই সৌজন্য সাক্ষাতপ প্রবাসীরা সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বিমান বন্দরে উন্নীত করার জোর দাবী জানান। বক্তারা সিলেট ওসমানী হাসপাতাল সহ অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রে স্বাস্থ্যসেবার মান উন্নীত করা, এনআইডি কার্ড সংশোধনীতে সময়ক্ষেপণ না করা, সিলেট যোগাযোগ ব্যবস্থার উন্নতি এবং বন্যা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার জোর দাবী জানানো হয়।
বাংলাদেশের মানুষ কৃষি নির্ভরশীল। মানুষের ভাগ্যের পরিবর্তন হয় কৃষির মাধ্যমে। কৃষকদের বাদ দিয়ে দেশের উন্নয়ন চিন্তা করা যায় না। অতীতের খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। দেশে নিজেদের প্রয়োজন মিটিয়ে চাল রফতানি করা সম্ভব হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্য সফররত বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ডঃ আব্দুস শহীদ এমপি।
চলতি বোরো মৌসুমে দুই কোটি ২২ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মোঃ আব্দুস শহীদ।
তিনি বলেন, সারা বছর মোট চাল উৎপাদনের অর্ধেকের বেশি জোগান আসে বোরো ধান থেকে। সেজন্য এবার বোরোর ফলন বাড়াতে কৃষকদের ২১৫ কোটি টাকারও বেশি প্রণোদনা প্রদান করেছি।
সোমবার বিকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরে বিলাশের পাড় এলাকায় বোরো ধান কাঁটা উৎসব অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
সারাদেশে ৫০ লাখ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের প্রধান খাদ্য ভাত। বর্তমানে জনসংখ্যা ১৭ কোটি। ক্রমবর্ধমান এই বিশাল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটাতে হলে চালের উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে। সেজন্য বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এবং বিনা উদ্ভাবিত নতুন জাতের উচ্চফলনশীল ধানের চাষ সারা দেশে ছড়িয়ে দিতে হবে। তাহলে নিজেদের প্রয়োজন মিটিয়ে চাল রপ্তানি করাও সম্ভব হবে।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30