লাউয়াছড়ায় উভচর ও সরীসৃপ প্রাণী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

লাউয়াছড়ায় উভচর ও সরীসৃপ প্রাণী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি: লাউয়াছড়া জাতীয় উদ্যানের উভচর ও সরীসৃপ প্রাণী বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বন্যপ্রাণীদের বর্তমান অবস্থা এবং তাদের আবাসস্থলে নিরাপত্তা সম্পর্কেও আলোচনা করা হয়।

বুধবার (১৮ নভেম্বর) দুপুরে ক্রিয়েটিভ কনজারভেশন এলায়েন্স এর আয়োজনে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের কক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অজগরের বাস্তুসংস্থান এবং উভচর সরীসৃপ প্রাণীর জরিপের উপর গবেষণা কাজের ফলাফল উপস্থাপন শীর্ষক আলোচনায় এ তথ্য জানানো হয়।

প্রধান অতিথি হিসেবে এ সেমিনারে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী। এছাড়াও এসিএফ আনিসুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলাম ও মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন প্রমুখ।

ক্রিয়েটিভ কনজারভেশন এলায়েন্স এর প্রধান নির্বাহী শাহরিয়ার সিজার জানান, ২০১১ সালে বাংলাদেশ পাইথন প্রজেক্টের অধীনে এই বনে অজগর সাপের উপর গবেষণা কাজ শুরু হলে গবেষকদলের সামনে উঠে আসতে থাকে এই উদ্যানের জীববৈচিত্র্যের নানা ক্ষেত্র। মূলত অজগর সাপের আবাসস্থল খোজাকালীন সময়ে লাউয়াছাড়ার ভিতর দিয়ে চলে যাওয়া রাস্তার উপর মরে পড়ে থাকা উভচর, সরীসৃপ প্রাণীর দেহাবশেষ পাওয়ার মধ্য দিয়ে এই গবেষণা কাজের যাত্রা শুরু বলা চলে।

 

তিনি বলেন,এই জাতীয় উদ্যানে ১৫ ধরণের উভচর, ৪৩ ধরণের সরীসৃপ জাতীয় প্রাণী পাওয়ার তথ্য মিললেও এই গবেষণাকাজে সর্বমোট ৭১ প্রজাতির উভচর ও সরীসৃপ জাতীয় প্রাণীর সন্ধান মিলেছে ।