শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৭

শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী

শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি বলেন, এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে যাত্রা শুরু করে এখন আমরা ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি।

১০ ডিসেম্বর সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুটি সোলারসহ চারটি নতুন বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের সময় এ কথা বলেন। এ সময় শতভাগ বিদ্যুতায়িত ১০টি উপজেলার ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৯৬ সালে ক্ষমতায় এসে দেখলাম বিদ্যুতের রিজার্ভের পরিমাণ ১৫/১৬শ মেগাওয়াট মাত্র। তখন রাজধানীর অনেক এলাকাও ছিল অন্ধকারে। আমরা ক্ষমতায় এসে বেসরকারি উদ্যোগে বিদ্যুৎকেন্দ্র করার সুযোগ করে দিলাম, যাতে রিজার্ভের পরিমাণ দ্রুত বৃদ্ধি পায়। আমরা এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে যাত্রা করেছিলাম, এখন ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি। আশা করি দেশের মানুষ তা মনে রাখবেন।’

প্রধানমন্ত্রী এ সময় বলেন, ‘বিদ্যুৎ উৎপাদনে যে ব্যয় হয় তার চেয়ে অনেক কম দামে আমরা বিদ্যুৎ দিচ্ছি। তাই সবাইকে এই বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। বিদ্যুতের যেন কোনো অপচয় না হয়’।

নতুন বিদ্যুৎ কেন্দ্রগুলো হচ্ছে- চাঁপাইনবাবগঞ্জ ১০০ মেগাওয়াট ক্ষমতার পাওয়ার প্লান্ট, সুনামগঞ্জের শাল্লায় ৪০০ কিলোওয়াট ক্ষমতার সোলার পাওয়ার প্লান্ট, চট্টগ্রামের পটিয়ায় শিকলবাহা ২২৫ মেগাওয়াট ক্ষমতার কম্বাইন্ড সাইকল পাওয়ার প্লান্ট ও সরিষাবাড়ি ৩ মেগাওয়াট ক্ষমতার সোলার পাওয়ার প্লান্ট।

শতভাগ বিদ্যুতায়ন করা ১০টি উপজেলা হচ্ছে- ফরিদপুর সদর, রাজৌর, নওগাঁ সদর, কামারখন্দ, আখাউড়া, ব্রাক্ষণবাড়িয়া সদর, শালিখা, মেহেরপুর সদর, মদন ও বেলাব।

প্রধানমন্ত্রী পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনপ্রতিনিধিসহ নানা স্তরের স্থানীয় জনগণ, আওয়ামী নেতৃবৃন্দ এবং প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

ছড়িয়ে দিন