শরিয়ত বয়াতির জামিন কেন নয় : হাইকোর্টের রুল

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

শরিয়ত বয়াতির জামিন কেন নয় : হাইকোর্টের রুল

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে টাঙ্গাইলের মির্জাপুরে গ্রেফতার শরিয়ত বয়াতির জামিন নামঞ্জুর করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে কেন জামিন দেয়া হবে না- এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

জামিন সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে বুধবার (১২ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরা হক মনি। আদেশের বিষয়টি তিনি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আগধল্লা গ্রামের বাউল শরিয়ত বয়াতি (৩৫) গত ২৪ ডিসেম্বর ঢাকার ধামরাই উপজেলার একটি বাউল গানের আসরে পালা গানে ইসলাম ও কোরআন হাদিস নিয়ে কথা বলেন। ইউটিউবে তার ওই বক্তব্য শুনে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন বলে অভিযোগ তুলে বিচারের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ করেন এলাকাবাসী।

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে গত ৯ জানুয়ারি আগধল্লা গ্রামের মাওলানা মো. ফরিদুল ইসলাম বাদী হয়ে শরিয়তের বিরুদ্ধে মির্জাপুর থানায় একটি মামলা দায়ের করেন। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় শরিয়তের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতি বা মূল্যবোধের ওপর আঘাত করার অপরাধে অভিযোগ আনা হয়।

মামলা দায়ের করার পর ময়মনসিংহের ভালুকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে ওই দিনই তাকে টাঙ্গাইল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চাইলে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

আইনজীবী মনিরা হক মনি জানান, টাঙ্গাইলের আদালত সর্বশেষ ২৯ জানুয়ারি শরিয়ত বয়াতির জামিন নামঞ্জুর করেন। এরপর আমরা হাইকোর্টে আবেদন করি।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930