শরীর সুঁই পুশ করলেও দেওয়া হয়নি টিকা!

প্রকাশিত: ১২:৪৭ পূর্বাহ্ণ, আগস্ট ৩, ২০২১

শরীর সুঁই পুশ করলেও দেওয়া হয়নি টিকা!

টাঙ্গাইলের দেলদুয়ারে ২০ ব্যক্তির শরীরে করোনা টিকার ডোজ না দিয়ে কেবল সুঁই প্রবেশ করানোর অভিযোগ উঠেছে। ভুক্তভোগীরা বলছেন, এ সময় টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মী সিরিঞ্জে টিকার ডোজ (তরল টিকা) ঠিকই নিয়েছেন কিন্তু তাদের শরীরে তা পুশ করেননি। পুশ করা হয়েছে বলে তিনি টিকার ডোজসহ সিরিঞ্জ ফেলে দেন।

 

গতকাল রোববার দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

 

যে টিকা প্রদানকারীর বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে তার নাম সাজেদা আফরিন, তিনি ওই স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী স্বাস্থ্য পরিদর্শক। এ ঘটনায় জেলা স্বাস্থ্য বিভাগের সহকা‌রী সি‌ভিল সার্জন‌কে প্রধান ক‌রে তিন সদস্যবি‌শিষ্ট তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

 

জানা গেছে, রোববার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২ নম্বর বুথে নিবন্ধনকারীদের করোনার টিকা প্রদান করছিলেন হাসপাতা‌লের সহকারী স্বাস্থ্য পরিদর্শক সাজেদা আফরিন। তিনি টিকাগ্রহণকারীদের অনেকের শরীরে সুঁই প্রবেশ করিয়ে একটু পর আবার বের করে ফেলছিলেন, সিরিঞ্জে থাকা টিকার ডোজ পুশ করছিলেন না। পরে টিকার ডোজসহ সিরিঞ্জ ফেলে দিচ্ছিলেন।

 

এ সময় ঘটনা‌টি এক যুবকের নজরে আসে। তিনি এ ব্যাপারে উপস্থিত সবার সঙ্গে কথা বললে সেখানে হৈচৈ শুরু হয়। প‌রে হাসপাতা‌লের আবাসিক চিকিৎসক ডা. শামিমকে জানানো হলে তিনি পরিত্যক্ত সিরিঞ্জগুলো বাছাই করে ২০টি সিরিঞ্জের ভেতর সম্পূর্ণ ভ্যাকসিনের উপস্থিতি দেখতে পান। তিনি নিশ্চিত হন এই ২০টির ক্ষেত্রে সুঁই প্রবেশ করা হলেও ভ্যাকসিন শরীরে প্রবেশ করানো হয়নি।

 

অভিযোগ প্রসঙ্গে সহকারী স্বাস্থ্য পরিদর্শক সাজেদা আফরিন বলেন, হাসপাতা‌লে অ‌নেক মানুষজন টিকা নি‌তে আসায় সেখা‌নে অ‌নেক চাপ ছিল। এ‌তে অনিচ্ছাকৃতভাবে ঘটনাটি ঘটে গেছে!

 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. মো. শামিম বলেন, ঘটনাটি একেবারেই অনাকাঙ্ক্ষিত। আলামত সংগ্রহ করা হয়েছে। তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ ব্যাপারে পদক্ষেপ নেবেন।

 

টাঙ্গাইল জেলা সি‌ভিল সার্জন আবুল ফজল মোহাম্মদ সাহাবুদ্দিন জানান, অভিযোগের প্রমাণ পাওয়া গে‌ছে। ভিকটিমদের পুনরায় ক‌রোনার ভ্যাক‌সিন প্রদান করা হ‌বে। অভিযুক্ত স্বাস্থ্যসহকারীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নি‌তে সং‌শ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর তদন্ত প্রতিবেদন পাঠানো হ‌য়ে‌ছে।

সূত্র: ঢাকাপোস্ট

ছড়িয়ে দিন