‘শিক্ষাক্রম অনুসরণ না করে ক্ষমতাসীন মতাদর্শকে প্রাধান্য দেওয়া হয়”ঃ টিআইবি

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৭

‘শিক্ষাক্রম অনুসরণ না করে ক্ষমতাসীন  মতাদর্শকে প্রাধান্য দেওয়া হয়”ঃ টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) দাবি করেছে প্রাথমিক থেকে মাধ্যমিক সব স্তরে পাঠ্যপুস্তকের পাণ্ডুলিপি তৈরিতে শিক্ষাক্রম অনুসরণ না করে ক্ষমতাসীন দলের মতাদর্শকে প্রাধান্য দেওয়া হয় । একই সঙ্গে ছাপা থেকে শুরু করে পাঠ্যপুস্তক বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া পর্যন্ত নানাভাবে দুর্নীতি হয় বলে দাবি সংস্থাটির ।
১৩ নভেম্বর সোমবার রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এসব তথ্য ।
প্রতিবেদনে বলা হয়, পাঠ্যবইয়ের পাণ্ডুলিপি তৈরিতে কমিটি গঠনের ক্ষেত্রে ক্ষমতাসীন দলের মতাদর্শীদের প্রাধান্য দেওয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে যোগ্য হওয়া সত্ত্বেও রাজনৈতিক বিবেচনায় কাউকে কাউকে কমিটি থেকে বাদ দেওয়া হয়। অনেক সময় লেখা নির্বাচনে সাম্প্রদায়িক মতাদর্শের প্রভাব দেখা যায়। আবার সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাঠ্যবইয়ের কোনো কোনো বিষয় এবং শব্দ পরিবর্তন করা হয়। এগুলো অনেক সময় শিক্ষাক্রম অনুসরণ না করেই অনিয়মতান্ত্রিকভাবে পরিবর্তন করা হয়।
আর দুর্নীতির বিষয়ে খোদ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তাদের বিরুদ্ধে আঙুল তুলেছেন তারা ।
টিআইবি বলছে, এনসিটিবির কর্মকর্তাদের একাংশ পাঠ্যবই ছাপার দরপত্র আহ্বানের আগেই প্রস্তাব অনুযায়ী প্রাক্কলিত দর কয়েকটি প্রতিষ্ঠানকে জানিয়ে দেন। পরে এসব প্রতিষ্ঠান নিজেদের মধ্যে সমঝোতা করে দরপত্র দাখিল করে।
বিতরণ পর্যায়েও নানা ধরনের অনিয়ম বিষয়ে প্রতিবেদনে বলা হয়, কয়েকটি জেলায় নির্ধারিত সময়ে পাঠ্যবই সরবরাহ করা না হলেও পরে সঠিক সময়ে প্রাপ্তি প্রতিবেদন দেওয়া হয়।
টিআইবি দাবি করেছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তারা এসব অনিয়মের সঙ্গে জড়িত।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com