শিক্ষার্থীদের জন্য বিআরটিসির ভাড়া কমতে পারে ৩০%

প্রকাশিত: ৮:২৫ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

শিক্ষার্থীদের জন্য বিআরটিসির ভাড়া কমতে পারে ৩০%

 

 

 

 নিজস্ব প্রতিবেদকঃ রাষ্ট্রায়াত্ব পরিবহন বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া ৩০ শতাংশ কমতে পারে। তাদের জন্য সর্বনিম্ন ভাড়া ১০ টাকা থেকে কমিয়ে পাঁচ টাকা করা হতে পারে। বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস বা অর্ধেক ভাড়া চালুর বিষয়ে অংশীজনদের সঙ্গে বৃহস্পতিবার সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সভায় এ সিদ্ধান্ত হয়েছে। বিআরটিএ’র বনানী সদর কার্যালয়ে এ সভা হয়।

 

 

সভায় সভাপতিত্ব করা সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া কত কমবে তা শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

 

 

মন্ত্রী আনুষ্ঠানিক ঘোষণা দেবে তাই বিআরটিসি বা বিআরটিএ’র কোনো কর্মকর্তা কত শতাংশ ভাড়া কমবে এ বিষয়ে নাম প্রকাশ করে মন্তব্য করতে রাজি হননি।

 

 

 

বিআরটিএ’র চেয়ারম্যানের কার্যালয় সূত্র জানিয়েছে, বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন ভাড়া হবে পাঁচ টাকা। সাধারণ যাত্রীদের জন্য সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। সাধারণ যাত্রীদের জন্য কিলোমিটারে ভাড়া দুই টাকা ১৫ পয়সা। ছাত্রদের জন্য কিলোমিটারে ভাড়া হবে দেড় টাকা। সাধারণ যাত্রীর ভাড়া ৫০ টাকা হলে, বিআরটিসির বাস শিক্ষার্থীদের কাছ থেকে ৩৫ টাকা। তবে শেষ পর্যন্ত কতটা কমবে- তার চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন সড়ক পরিবহনমন্ত্রী। বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

 

ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বৃদ্ধিতে ভাড়া ২৭ শতাংশ বেড়েছে গত ৮ নভেম্বর। অভিযোগ রয়েছে- সরকার যতটা ভাড়া বাড়িয়েছে তার চেয়ে বেশি নেওয়া হচ্ছে। বাড়তি ভাড়ার চাপে পড়া শিক্ষার্থীরা প্রায় দুই সপ্তাহ ধরে হাফ পাসের দাবিতে আন্দোলন করছে। প্রায় প্রতিদিনই তারা রাজধানীর বিভিন্ন অবরোধ করছে। এতে জনদুর্ভোগ বেড়েছে আবার ভাড়া নিয়ে বাস চালক শ্রমিকদের সঙ্গে তাদের বিতন্ডা লেগেই রয়েছে।

 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে আগামী শনিবারের মধ্যে একটি যৌক্তিক সিদ্ধান্তে আসা সম্ভব হবে।

 

 

বৃহস্পতিবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার হলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভায় তিনি বিআরটিসির বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে। শুধু সরকারি বাসে নয়, বেসরকারি বাসেও শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে সংশ্নিষ্টদের কাছে সহযোগিতা কামনা করবো। শনিবার বিআরটিএ’র সংশ্নিষ্ট কর্মকর্তারা বাস মালিকদের সঙ্গে বসে এ ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত নেবেন বলে আশা রাখি।’

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930