শিক্ষার্থীদের দখলে ঢাকার রাজপথ

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৮

শিক্ষার্থীদের দখলে ঢাকার রাজপথ

রাজধানীর বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীকে পিষে মারার ঘটনার প্রতিবাদে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে অবস্থান নেয় স্কুল কলেজের শিক্ষার্থীরা। এতে পুরো ঢাকা প্রায় স্থবির হয়ে পড়েছে। ফলে রাজধানীবাসীকে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে।

মঙ্গলবার (৩১ জুলাই)  সকাল ১০টা থেকে কমার্স কলেজসহ আশপাশের বেশ কিছু স্কুল কলেজের শিক্ষার্থীরা মিরপুর ১ নম্বর গোল চত্বরের রাস্তায় অবস্থান নেয়। সাড়ে ১০টা থেকে শিক্ষার্থীরা ওই পথে যান চলাচল বন্ধ করে দেয়। কিছু কিছু বাস যেতে চাইলে শিক্ষার্থীদের তাড়ার মুখে গতিপথ পরিবর্তন করে চালকেরা। তবে স্কুলগামী বাস ও শিক্ষার্থী বহনকারী প্রাইভেট কারগুলোকে যেতে দেওয়া হয়।

এ সময় মিরপুর ১, ২, ১০ নম্বর গোলচত্বর, কাজীপাড়া এবং ১১ নম্বর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এর প্রভাবে পুরো এলাকা স্থবির হয়ে আছে। এসব এলাকায় শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। শিক্ষার্থীরা ‘ উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমার ভাই মরল কেন, সরকার জবাব চাই’ ‘আমার বোন মরল কেন, সরকার জবাব চাই’—এমন বিভিন্ন স্লোগান দিচ্ছে। প্রায় চার শ থেকে পাঁচ শ শিক্ষার্থী পুরো এলাকায় অবস্থান নিয়েছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে মিরপুর এলাকার বিভিন্ন স্কুল কলেজ থেকে আরও শিক্ষার্থী এসে এই বিক্ষোভে যোগ দিচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে পুরো এলাকা জুড়ে বিভিন্ন পয়েন্টে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও অবস্থান নিয়েছেন। তাঁরা শিক্ষার্থীদের রাস্তা থেকে সরে যাওয়ার জন্য অনুরোধ করছেন। অনেক অভিভাবককে শিশুকে স্কুলে না দিয়ে বাসায় ফিরে যেতে দেখা গেছে। আশপাশের দোকানপাট সব বন্ধ রয়েছে। পুরো এলাকা জুড়ে উত্তেজনা ও থমথম পরিস্থিতি বিরাজ করছে।

অন্যদিকে শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের প্রায় ৬০ থেকে ৭০ জন শিক্ষার্থী মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনের উদ্দেশে রাজধানীর হোটেল র‍্যাডিসনের সামনে অবস্থান নেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ তাদের সরিয়ে দেয়।

এর পরপরই ফার্মগেটে বাবুল টাওয়ারের সামনে স্থানীয় কয়েকটি কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিলে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। অতিরিক্ত উপকমিশনার নাজমুল আলম জানান, পুলিশ ঘটনাস্থলে রয়েছে। চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সর্বশেষ খবর অনুযায়ী মিরপুর কালশী রোড থেকে খিলক্ষেত পর্যন্ত বিভিন্ন জায়গায় মোড়ে মোড়ে পুলিশ অবস্থান নিয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930