শিক্ষার্থীরা ; তোমাদের ঢাল হিসেবে ব্যবহার করতে দিও না…

প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ, আগস্ট ৮, ২০১৮

শিক্ষার্থীরা ; তোমাদের ঢাল হিসেবে ব্যবহার করতে দিও না…

কামরুল ইসলাম

প্রিয় শিক্ষার্থী, অভিভাবক, পেশাজীবী, শ্রমিক, শিক্ষক, সুধীজন…
১.ন্যায্য আন্দোলনে সকলেই সমর্থন দিয়েছিলো, তা পূরণ হয়েছে, পর্যায়ক্রমে হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইতিমধ্যে দাবী দাওয়া মেনে নিয়েছেন, তবে আর কেন রাস্তায় থাকবে শিক্ষার্থীরা? আশা করি কোমলমতি শিক্ষার্থীরা বাংলার জনগণের আশা ভরসার আশ্রয়স্থল জাতির পিতার কন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতি সম্মান প্রদর্শন করে গৃহে ফিরে যাবে, পাঠগৃহে পড়াশোনায় মনোযোগী হবে। অনাগত বিশ্বে বাংলাদেশকে উন্নত দেশে নিয়ে যাবার প্রস্তুতি নিতে হবে তোমাদের। সকলেই সহযোগিতা করুন।
২. শিক্ষার্থীদের আন্দোলনে এরা কারা?…
রাজপথের কিছু স্থানের ঘটনায় বিস্মিত ও হতবাক হলাম। জিগ্যেস করলাম তাদের, তোমাদের এই হাতে লেখা পোস্টার কে দিল? বড় আপা, বড় ভাই, একজন আন্টি দিছে! তারপর যখন জিগ্যেস করলাম, ওদের দেখেছো আগে? উত্তর না!
সেইসব হাতের লেখা পোস্টারের ভাষা উচ্চারণ করা আমার পক্ষে সম্ভব নয়।
এই জঘন্য ভাষার পোস্টারের অনেক শব্দের অর্থ কোমলমতিরা জানে না। কারণ কোমলমতিদের বয়স ৮-১৪ বছর।
৩. একজন অভিভাবক খাবার দিচ্ছেন, তার পরিচয় কি? তথ্যে জানা গেল, এরকম বহু নারী একই রকম খাবার নিয়ে বিভিন্ন স্পটে বিতরণ করছে। তাদের পরিচয় উদঘাটন জরুরী।
৪. ফেসবুকে দেখলাম, ‘ ছাত্রদের ভাষা খারাপ কেন’ এরকম পেইজে লেখা পাকিস্তানের জাতির পিতা জিন্নাহ, ইয়াইয়ার কথা। সেখানে ভয়ংকর ঘোষণা, ‘ বিগত ৪৭ বছরের সিস্টেম দুইদিনে বদলে দিয়েছে।’ প্রশ্ন হলো ৪৭ বছর আগে কি হয়েছিল? বাংলাদেশ স্বাধীন হয়েছে, সেই স্বাধীনতাকে প্রকারান্তর অস্বীকার করলো।এই পেইজ কেউ ইচ্ছাকৃতভাবে শেয়ার করছেন, যারা করছেন, তাদের পরিচয় এখন আর অজানা নয়।
৪. ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস এসব যারা চেক করছে, তারা কি আদৌ জানে, কোনটা ফিটনেস, কোনটা লাইসেন্স? ধরে নিলাম মহতী কর্ম। কিন্তু দেখলাম, রাস্তায় গাড়ী ভেঙে ফেলছে। তাদের বয়স দেখে কোমলমতি মনে হয়নি। ১ আগস্ট পর্যন্ত ৩ শতাধিক গাড়ী ভাংচুর হয়েছে।
৪. এই আন্দোলন নিয়ে কেউ রাজনীতি করুক, তা আমরা চাই না। কিন্তু বিএনপি প্রকাশ্যে ঘোষণা দিয়েছে। জামাত-শিবির কাগজপত্র সাপ্লাই, ফেসবুকে মিথ্যা প্রচারে শীর্ষে আছে। ফলে যা ছিল দাবী আন্দোলন, তা এখন সরকার পতনের আন্দোলনে নিতে তৎপর। এই অপ-তৎপরতা বন্ধ করতে সচেষ্ট হতে হবে।
৫. গণ পরিবহনের বিরুদ্ধে প্রচার চালাচ্ছে কারা? এরাও কি কোমলমতি?

কোমলমতিরা যা করেছে, তা দৃষ্টান্ত স্থাপন হয়েছে দেশে। কিন্তু আর নয়, তোমাদের ঢাল হিসেবে ব্যবহার কেউ করুক, তা আমরা চাই না।
যারা ঢাল হিসেবে ব্যবহার করতে তৎপর, তাদের বিরুদ্ধে দেশপ্রমিক শিক্ষার্থী, অভিভাবক, পেশাজীবীসহ বাংলার জনগণ প্রতিরোধ গড়ে তুলবে বলে বিশ্বাস করি।
জাতীয় শোকের মাস যথাযোগ্য মর্যাদায় পালন করুন।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com