শিগগিরই মেয়েদের স্কুলে ফেরার ঘোষণা: তালেবান

প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

শিগগিরই মেয়েদের স্কুলে ফেরার ঘোষণা: তালেবান

আফগানিস্তানে মেয়েদের দ্রুত স্কুলে ফেরার অনুমতি দেবে তালেবান। মঙ্গলবার মন্ত্রিসভার সকল পদ পূর্ণ করার পর দলের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছেন।

 

মেয়েদের স্কুলে ফেরার বিষয়ে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আমরা সকল বিষয় চূড়ান্ত করছি। এ বিষয়ে দ্রুত ঘোষণা দেওয়া হবে।

 

এর আগে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার শিক্ষামন্ত্রী হাইস্কুলের সকল ছেলে শিক্ষার্থী এবং পুরুষ শিক্ষকরে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছিলেন। নারীদের স্কুলে ফেরার কোনো ঘোষণা না দেওয়ায় বিভিন্ন মহল সমালোচনা শুরু করে। তাদের আশঙ্কা ছিল- তালেবান হয়তো তাদের ১৯৯৬-২০০১ সালের শাসনকালের মতো নারীদের স্কুলে ফেরার অনুমতি দেবে না।

 

কিন্তু সেই আশঙ্কা উড়িয়ে মেয়ে শিক্ষার্থীদের দ্রুত বিদ্যালয়ে ফেরার ঘোষণা আসছে বলে জানাল তালেবান।

 

তবে মঙ্গলবার সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বর্তমানে বন্ধঘোষিত নারীবিষয়ক মন্ত্রণালয় নিয়ে কোনো মন্তব্য করেননি। গত সপ্তাহে ওই মন্ত্রণালয় বন্ধ করে দেওয়া হয়। এ মন্ত্রণালয়কে নীতি-নৈতিকতাবিষয়ক মন্ত্রণালয়ে প্রতিস্থাপিত করেছে তালেবান। বিবিসির তথ্য অনুযায়ী, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান সরকারের আমলে এ দপ্তর ছিল।

 

জাবিউল্লাহ মুজাহি বলেন, নতুন করে তালেবানের অন্তর্বর্তী সরকারে স্বাস্থ্য মন্ত্রণালয় যুক্ত হয়েছে। মন্ত্রিসভা পূর্ণ করার বিষয়ে তিনি বলেন, ঘোষিত পদগুলো সরকারকে সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এর আগে চলতি মাসের শুরুতে অন্তর্বর্তী সরকারের ২৬ সদস্যের নাম জানিয়েছিল তালেবান।

ছড়িয়ে দিন