শিল্পকারখানা খোলায় ঝুঁকি নিয়ে রাতেই ফিরছেন শ্রমিকেরা

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২১

শিল্পকারখানা খোলায় ঝুঁকি নিয়ে রাতেই ফিরছেন শ্রমিকেরা

চলছে ১৪ দিনের কঠোর লকডাউন। এরমধ্যে হঠাৎ ১ আগস্ট থেকে শিল্পকারখানা খোলার ঘোষণা এসেছে। ঘোষণা শোনার পরই গ্রাম থেকে ফেরা শুরু করেছেন শিল্পকারখানার শ্রমিকেরা। তবে পরিবহন বন্ধ থাকায় পণ্যবাহী ট্রাক, মোটরসাইকেল, অ্যাম্বুলেন্স ও সিএনজিতে রাতেই ঢাকা ও আশপাশের শিল্প অঞ্চলে ফিরতে শুরু করেছেন তারা।

শুক্রবার (৩০ জুলাই) রাত ১০টায় সরেজমিনে দেখা যায়, ঢাকা টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড়ে বিভিন্ন উপায়ে ফিরছেন শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকেরা। বৃষ্টির মধ্যেও চাকরি বাঁচাতে ঝুঁকি নিয়ে ফিরছে শত শত মানুষ।

শাহেলা খাতুন দুপুর ১২টায় রওনা দিয়েছিলেন নওগাঁ থেকে, যাবেন আশুলিয়া। ট্রাক থেকে নেমে তিনি জানান, খুব কষ্ট করে আসতে হলো। দুপুরের দিকে রোদ ছিল, বিকেলে থেকে বৃষ্টি হওয়ায় ভিজে গিয়েছি। প্রতিষ্ঠান খোলা, গাড়ি-ঘোড়া নাই, তাই কষ্ট করে আসতে হলো।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চরঘাটিনা এলাকা থেকে মাইক্রোবাসে ৮০০ টাকা দিয়ে নামলেন চন্দ্রা। তিনি বলেন, মন্ডল গ্রুপে চাকরি করি। বিকেলে কারখানা খোলার ঘোষণা শোনার পরেই রওনা দিয়েছি, কারণ কাল থেকে রাস্তায় লোকজন বেশি হবে।

তবে রাস্তায় গাড়ি ও মানুষের ভীড় থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীর দেখা পাওয়া যায়নি। চেকপোস্টগুলো ফাঁকা রয়েছে। যার কারণে কয়েকজন যাত্রী নিরাপত্তা নিয়ে চিন্তার কথা জানালেন।

ছড়িয়ে দিন