শিশুশ্রম বন্ধ করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতে আনতে হবেঃ স্পিকার

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, মে ২, ২০১৮

শিশুশ্রম বন্ধ  করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতে আনতে হবেঃ  স্পিকার

শিশুশ্রম বন্ধ করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
শিশুঅধিকার রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের কাজ করা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ অঞ্চলের একদেশ অন্যদেশের সাথে অভিজ্ঞতা বিনিময় করে শিশু দারিদ্র্য কমিয়ে আনার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।’
আজ বুধবার ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইউনিসেফ আয়োজিত দু’দিনব্যাপী ‘সাউথ এশিয়া পার্লামেন্টারিয়ান প্লাটফরম ফর চিলড্রেন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।
সংসদ সদস্যগণ শিশুদের অধিকার সুরক্ষায় গূরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন উল্লেখ করে তিনি বলেন, ‘শিশুদের উন্নয়নে সংসদ সদস্যগণ সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে ফলপ্রসূ পদক্ষেপ নিতে পারেন। বিশেষ করে মহিলা ও শিশু বিষয়ক, শিক্ষা, প্রাথমিক শিক্ষা ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিগুলো শিশু দারিদ্র্য কমিয়ে আনতে সুপারিশমালা প্রণয়ন করতে পারে।’
স্পিকার বলেন, শিশু বান্ধব বাজেট প্রণয়নের মাধ্যমে ঝরেপড়া শিশুদের নগদ অর্থ প্রণোদনা দিয়ে বিদ্যালয়মূখী করা যেতে পারে। ফলশ্রুতিতে শিশু শ্রম হ্রাস পাবে এবং সামগ্রিক দারিদ্র্য উন্নয়ন সূচকের উন্নতি হবে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতেই বিনামূলে বই বিতরণ করছে। দরিদ্র ও মেধাবী বিশেষ করে নারী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছে। মিডডে মিল চালুকরণ, ল্যাকটেটিং মাদার ভাতা, প্রসূতিকালীন ছুটি প্রভৃতি নিশ্চিতকরণের মাধ্যমে মহিলা ও শিশুদের অধিকার বাস্তবায়নে ভূমিকা রাখছে।’
তিনি বলেন, সুস্থ্য শিশু পাওয়ার পূর্ব শর্ত হলো মায়েদের পুষ্টির নিশ্চয়তা। কেননা গর্ভবতী মায়েদের পুষ্টি গর্ভাবস্থায় শিশুদের প্রাথমিক বিকাশে সহায়তা করে, যা সুস্থ শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ইউনিসেফ এর দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডেপুটি ডিরেক্টর ফিলিপ কোরি’র সঞ্চালনায় দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মিজ জেন গফ ও সার্ক-এর সোশ্যাল অ্যাফেয়ার্স ডিরেক্টর রিশফা রাশেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলাদেশসহ সার্কভুক্ত দেশসমূহের সংসদ সদস্যগণ এবং সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নিচ্ছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031