শুভ জন্মদিন সৌমিত্র

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২১

শুভ জন্মদিন সৌমিত্র

শুভ জন্মদিন সৌমিত্র।
কবি, সাহিত্যিক , সম্পাদক, সংগঠক এবং রাজনীতি বিশ্লেষক সৌমিত্র দেব এর আয়ু শত্রুর মুখে ছাই দিয়ে পঞ্চাশ হলো । তোমার পরিচয় দিতে গিয়ে যে বিশেষণগুলি আমি উল্লেখ করেছি সেগুলো যে কেবল আমি জানি তা কিন্তু নয় ।বিশদ ভাবেই জানি এবং সেজন্য তোমার প্রতি আমার একটা টান রয়েছে । সেই টানের ভেতর রয়েছে ভালোবাসা এবং সম্ভ্রম , শ্রদ্ধাও কি নেই সেখানে !
যে পূন্যভুমিতে তুমি জন্মেছো অর্ধ শতক আগে, সেই পূন্যভুমির সুঘ্রাণ তোমার দেহমনে । শত সহস্র বছরের যে ফল্গুধারায় তোমার জীবনবোধ সিক্ত এবং ঋদ্ধ তা কজনের ভাগ্যে জোটে । জল জঙ্গলের কাব্যে তোমার সুবর্ণ স্বাক্ষর উজ্জ্বলতর হবে সেটাই তো স্বাভাবিক এবং স্বতঃস্ফূর্ত ।
প্রকৃতি ও মানবের প্রতি অনুরাগ এবং সকল সৃজনশীল কর্মে তোমার চরণ তা তা থৈ হয়ে নাচবে এ আর নতুন কি ! হাওড়ের বিশাল জলরাশিকে চুমু খেয়ে আসা নিরব বাতাস, অরণ্যের মাতাল ডাক অথবা জোনাকির ঝিকিমিকি তোমাকে দিওয়ানা বানাবে আর তুমি মুহুর্মুহু ঘরের বাহির হবে সেটা নিশ্চয় নিছক কল্পনা নয়, বাস্তব এবং সত্য । চোখে না দেখলেও অন্তরে টের পাওয়া যায় ।
সৌমিত্র, তোমার জীবনের পঞ্চাশ কিন্তু অশেষ গৌরবের । তুমি এবং তোমার প্রিয় মাতৃভূমি যে সমান বয়সী । তুমি এবং বাংলাদেশ হাত ধরাধরি করে হেঁটে এসেছো পঞ্চাশটি বছর এই সুবর্ণ বন্ধনের গুরুত্ব এবং তার প্রভাব কি সেটা তুমি তুড়ি মেরে উড়িয়ে দিতে পারো? পারো না । পারা সম্ভব নয় বোধ করি । বাংলাদেশ যেমন নানা চড়াই উৎরাই পেরিয়ে ক্রমশ স্থিত হচ্ছে , এবং ঈর্ষনীয় উচ্চতায় উড়াল দেয়ার জন্য প্রস্তুত , তুমিও নিশ্চয় অতীতের সকল কিছুকে পাশ কাটিয়ে আজ ছোটার প্রস্তুতি নিয়েছো সাফল্যের রানওয়েতে । প্রার্থনা করি ,তোমার আগামী দিনের সকল প্রস্তুতি প্রত্যাশিত সাফল্যের মুখ দেখুক ।নিজ ললাটে গৌরব চিহ্ন আঁকার পাশাপাশি তোমার কর্মকৃতিতে উজ্জ্বল হোক পরিপার্শ্ব এবং জগত সংসার। আর তোমার শুভাকাংখীরা সদলে হেসে খল খল গেয়ে কল কল তালে তালে দিক তালি ।

আমার জীবনে একবার পঞ্চাশতম জন্মদিন এসেছিল । সে এক অভূতপূর্ব অনাস্বাদিত অনুভূতি । কতজনের শুভেচ্ছা ,কত অভিনন্দন ! কত গুণীজন “পীযুষের পঞ্চাশ” শিরোনামে জাতীয় দৈনিক পত্রিকায় আমার গুণ কীর্তন করলেন।লজ্জায় মাথা কাটা যাওয়ার অবস্থা । সামান্য একজন আমি , এতসবের যোগ্য ছিলাম কি !
সারা সন্ধ্যা শিল্পকলা একাডেমির মিলনায়তনে জন্মদিনের আড্ডা ।কত তোড়া বাঁধা ফুল, কত উপহার, কত গান আবৃত্তি , স্মৃতিচারণ । আনন্দে চোখের জল ফেলেছিলাম । সেদিনের অনেক শ্রদ্ধাভাজন আজ আর নেই ।

প্রিয় সৌমিত্র, জানি না তোমারও একই অনুভূতি কি না আজ , পঞ্চাশে  দাঁড়িয়ে । এই অতিমারি কালে কাছে গিয়ে তোমাকে স্নেহাশিস , শুভেচ্ছা বা অভিনন্দন জানানো সম্ভব হল না । শুধু মনে রেখো , এই শুভদিনে হাজার তারার তোড়া বেঁধে তোমাকে শুভেচ্ছা জানালাম । পঞ্চাশে দাঁড়িয়ে শুরু হোক আরো এক পঞ্চাশের জন্য পথ চলা। আগামী পঞ্চাশের অর্জনে ঘুচে যাক গত পঞ্চাশের সকল খেদ , সকল অপ্রাপ্তির দুঃখ ।

পীযূষ বন্দ্যোপাধ্যায়, আহবায়ক সম্প্রীতি বাংলাদেশ

ছড়িয়ে দিন