‘শেখ হাসিনাকে হত্যার চেষ্টা, বাঁচিয়েছেন ভারতীয় সেনারা’

প্রকাশিত: ৯:৩০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৫

‘শেখ হাসিনাকে হত্যার চেষ্টা, বাঁচিয়েছেন ভারতীয় সেনারা’

এসবিএন ডেস্ক:
শেখ হাসিনা ও তার পরিবারের সকল সদস্যদের হত্যা করার ষড়যন্ত্র ১৯৭১ সালেই করা হয়েছিল। আজ থেকে ৪৩ বছর আগেই পাকিস্তানি সেনার গুলিতে জীবন সমাপ্ত হয়ে যেত বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রীর। শেখ হাসিনার প্রাণ বাঁচিয়ে দিয়েছিল ভারতীয় সেনার দল। স্বাধীনতা সংগ্রামের ৪৪ বসন্ত পেরিয়ে যাওয়ার পর সামনে এল এমনই এক রোমহর্ষক সত্য।

রোমহর্ষক এমন ঘটনা প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ানটাইমস এবং বাংলায় অনুবাদ করে তা প্রকাশ করেছে বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম।

বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও হাসিনার পিতা শেখ মুজিবুর রহমানের একজন একনিষ্ঠ সহায়তাকারী হাজী গোলাম মোর্শেদ বাংলাদেশের বিজয়ের ঘটনা স্মরণ করার সময় তিনি কিছু নতুন তথ্য উত্থাপন করেন। তিনি জানান, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর বাড়িতে ভারতীয় সৈন্যদের চার সদস্যের দল প্রহরায় থাকেন। যেখানে তার স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা, হাসিনা এবং অন্য তিনটি শিশু সহ কারারুদ্ধ অবস্থায় ছিলেন।

ভারতীয় সেই চার সেনা সদস্য দলের নেতৃত্বে থাকা মেজর অশোককে গত দুই বছর আগে ‘বাংলাদেশের বন্ধু’ পুরষ্কারে ভূষিত করা হয়।

৮৫ বছরের মোর্শেদ জানান, ১৬ই ডিসেম্বর পাকিস্তানের আত্মসমর্পণের কথা পাকিস্তানী কিছু সেনা সদস্য জানতেন না। তারা বঙ্গবন্ধুর স্ত্রী ও সন্তানদের বাড়ি চারপাশে ঘিরে রেখেছিলেন। যারা ঘিরে রেখেছিল তারা সকলে ভীত থাকলেও খুব রাগান্বিত ছিলেন। তারা কাউকে সেই বাড়ির আশেপাশে যেতে দিচ্ছিলেন না।

ছড়িয়ে দিন