শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৮

শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির  আলোকচিত্র প্রদর্শনী

সাদ্দাম হোসেন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বাঙ্গালীর বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ঢাবিসাস)। বুধবার (১৫ই আগস্ট) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তন চত্ত্বরে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনের পরে ঢাবি ভিসি প্রদর্শনীর চিত্রগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আসিফ তাসিন, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন ও সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

এতে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু এবং স্বাধীনতাপূর্ব ও উত্তরকালে বাংলাদেশি ও বিদেশি পত্রিকাগুলোর ভূমিকা তুলে ধরা হয়। যেখানে তৎকালীন দৈনিক আজাদ, সাপ্তাহিক জয়বাংলা, দ্য পাকিস্তান অবজারভার, নিউজ উইক, নিউইয়র্ক টাইমস, দ্য স্টেটস্ম্যান, টাইম ম্যাগাজিনসহ জাতীয় ও আন্তর্জাতিক পত্রিকায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রতিবেদন সচিত্র প্রদর্শন করা হয়। ১৯৪৮ এর ঘটনাপ্রবাহ থেকে শুরু হয়ে ১৯৭৫-এর ঘটনাপ্রবাহে সাজানো ছিলো প্রদর্শনীটি। এর মধ্যে বিশেষ করে তরুণ ফুটবলার শেখ মুজিব, বিশ্বমঞ্চে বঙ্গুবন্ধু, ১৯৭০ নির্বাচন কালীন অবস্থা, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা, পারিবারিক ও রাজনৈতিক জীবন এবং সর্বশেষ ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াল চিত্র ফুটিয়ে তোলা হয়েছে ছবিতে।

এদিকে, প্রদর্শনী দেখতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সর্বসাধারণের লক্ষ্যণীয় পদচারণা দেখা গেছে প্রদর্শনী স্থান টিএসসির করিডোরে। সন্ধ্যায় এ প্রদর্শনী শেষ হয়।

উল্লেখ্য, জাতীয় শোক দিবস উপলক্ষে গত বছর ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930