শ্রীমঙ্গলের আব্দুল মুহিত এখন অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২০

শ্রীমঙ্গলের আব্দুল মুহিত এখন অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত


পংকজ কুমার নাগ শ্রীমঙ্গল প্রতিনিধি: পেশাদার কূটনীতিক মোহাম্মাদ আব্দুল মুহিত ডেনমার্কে রাষ্ট্রদূত হিসেবে সফলভাবে দায়িত্ব পালনের পর, এবার তাঁকে অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

তাঁর গ্রামের বাড়ি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায়।
মোহাম্মাদ আব্দুল মুহিত ১৯৯৩ সালে ফরেন সার্ভিসে যোগ দেন। কূটনৈতিক জীবনে তিনি নিউ ইয়র্ক, ওয়াশিংটন, কুয়েত, রোম, দোহা, ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ডেনমার্কে রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ পাওয়ার আগে যুক্তরাষ্ট্রে ছিলেন। ডেনমার্কে তিনি বেশ সুনামের সাথে কাজ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করার পর বিবাহিত জীবনে পদার্পণ করেন। বিবাহিত জীবনে মুহিত দুই সন্তানের জনক। তিনি বর্তমানে ডেনমার্কের কোপেনহেগেনে বসবাস করছেন।
রাষ্ট্রদূত মুহিতের বাবা মো. আব্দুল গফুর ছিলেন শ্রীমঙ্গল ভিক্টোরিয়া স্কুলের প্রধান শিক্ষক। সেই সুবাধে বাবার স্কুলেই পড়াশোনা করেছেন আব্দুল মুহিত। ১৯৮০ সালে এই বিদ্যালয় থেকে তিনি কৃতিত্বের সাথে এসএসসি পাস করেন। ভর্তি হন সিলেট মুরারি চাঁদ (এমসি) কলেজে। ১৯৮২ সালে এমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

কূটনীতিক আব্দুল মোহিতের গর্বিত মা জুলেখা খাতুন থাকেন শ্রীমঙ্গল শহরে। বাবা আব্দুল গফুর ১৯৭৫ সাল থেকে শ্রীমঙ্গল শহরে বসবাস শুরু করেন।  শ্রীমঙ্গলের জনিপ্রয় এই শিক্ষক ও মুহিতের বাবা মারা গেছেন ২০১২ সালে। তাদের পৈত্রিক ভিটা একই উপজেলার কালাপুর ইউনিয়নের সিরাজনগর এলাকার লামুয়া গ্রামে। সেখানেই মুহিতের জন্ম । দুই ভাইয়ের মধ্যে মুহিত ছোট। বড় ভাই আবদুল মুকিত আমেরিকায় স্বপরিবারে বসবাস করেন। তিনি একজন সফটওয়ার ইঞ্জিনিয়ার। আব্দুল মুকিত বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে অনার্স-মাস্টার্স করেন।
কূটনীতিক মোহাম্মাদ আব্দুল মুহিতের দুই মেয়ে। বড় মেয়ে আনিকা মুহিত আমেরিকায় ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড থেকে গ্রাজুয়েশন করেছেন। বিয়েও হয়েছে সেখানে। এখন তিনি একটি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। ছোট মেয়ে জিহান মুহিত ক্লাস টেনে পড়ছে। বর্তমানে কোপেনহেগেনে মা-বাবার সাথে বসবাস করছেন।

সফল এ কূটনীতিকের সাথে  মুঠোফোনে যোগাযোগ করা হলে ডেনমার্ক থেকে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাকে যে দায়িত্ব দিয়েছেন, সেটা যেন আমি সঠিকভাবে পালন করতে পারি। দেশের মুখ উজ্জ্বল করতে পারি”।
মুহিত আরো বলেন, “শ্রীমঙ্গলের একজন মানুষ হিসেবে আমি গর্বিত। শুধু শ্রীমঙ্গল কেন, পুরো দেশটাই আমার। তবুও নিজের জন্মভূমির জন্য আলাদা ভালোবাসা থাকবে। শ্রীমঙ্গলের একটা ঐতিহ্য আছে, আমি যেন সেই ঐতিহ্য ধরে রাখতে পারি।”

কূটনীতিক মুহিত বলেন, “আমি যে দায়িত্বে আছি, এখান থেকে দেশসেবার অনেক সুযোগ আছে। সেটা যেন খুব ভালোভাবে করতে পারি। আমি মানুষের জন্য কাজ করতে চাই। বাংলাদেশের মানুষের সেবা করতে চাই। শ্রীমঙ্গল তো আমার হৃদয়েই আছে।’
শিক্ষক ‍পিতা সম্পর্কে আব্দুল মুহিত বলেন, “আমার যতটুকু অর্জন তার সবটুকু আমার বাবার কাছ থেকে পাওয়া। আমার বাবা সাধারণ একজন মানুষ ছিলেন। গ্রামে থাকতেন। খুৃব স্বচ্ছল ছিলেন না। কিন্তু বাবা বড় স্বপ্ন দেখতেন। বলতেন পড়ো এবং বড় হও। ১৯৫৫ সালে বাবা সিলেট এমসি কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেছেন। বাবা স্বপ্ন দেখিয়েছেন। তার দেখানো পথেই এ পর্যায়ে আসতে পেরেছি।”
শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের একজন জনপ্রিয় শিক্ষকের সন্তান ও বিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ আব্দুল মুহিত অস্ট্রিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিদ্যালয়ের বর্তমান শিক্ষকবৃন্দ, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বর্তমান শিক্ষার্থীরা । সুযোগ পেলে উনাকে সংবর্ধনা প্রদান করার কথা জানিয়েছেন বর্তমান প্রধান শিক্ষক অয়ন চৌধুরী । 

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031