শ্রীমঙ্গলের ছিন্নমূল শিশুদের নিয়ে জন্মদিন পালন

প্রকাশিত: ৮:১৩ পূর্বাহ্ণ, নভেম্বর ১১, ২০১৭

শ্রীমঙ্গলের ছিন্নমূল শিশুদের নিয়ে জন্মদিন পালন

শুক্রবার দুপুর ১ টায়, বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র মৌলভীবাজারের, শ্রীমলের ভিক্টোরিয়া মাঠ, প্রাঙ্গনে ‘গ্রীন লিফ সোস্যাল ডেভেলপম্যান্ট এসোসিয়েশন পরিবার’ এর উদ্যোগে এবং দেবাশিষ দাসের সহযোগীতায় আমাদের ‘মজার স্কুলের’ সকল ছাত্রছাত্রীদের(পথশিশু) নিয়ে একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

উল্লেখ্য, দেবাশিষ দাসের ছেলের জন্মদিন উপলক্ষে পথশিশুদের নিয়ে মজার স্কুলের সকল ছাত্র এবং শিক্ষক ও মজার স্কুলের সাথে সম্পকৃক্ত ব্যক্তিগনের উপস্থিতিতে পালন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সকল শিশুদের নিয়ে গান, খাওয়াদাওয়া, আনন্দ, খেলাধুলা ও পুরস্কার বিতরন করা হয় ।অবহেলা-অযত্নে বেড়ে ওঠা এই শিশুদের মধ্যে অনেকেরই পথেই জন্ম পথেই বাস। বাংলাদেশের ৭৫ ভাগ পথশিশুই রাজধানীতে বসবাস। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলেও এদের সংখ্যা কম নয় !

এদের জীবনযাপন অত্যন্ত হতাশাগ্রস্থ ও দুর্বিষহ এবং এদের বেশীরভাগই রোগাক্রান্ত। চুরি, মাদক সেবন ও নেশাদ্রব্য বিক্রি সহ নানান অপরাধমূলক কর্মকাণ্ডে এদের অনেকেরই সম্পৃক্ততা রয়েছে। নোংরা ও বাসস্থান অযোগ্য পরিবেশে থেকে এদের সকলেই চর্মরোগে আক্রান্ত ।ঝুঁকিপূর্ণ কাজ করায় এদের দুর্ঘটনাও ঘটে প্রতিনিয়ত ।

এদের শিশুবান্ধব পরিবেশ সৃষ্টি, নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তোলা, সামাজিক কর্মকাণ্ডে যুক্ত করা, ভিক্ষাবৃত্তি পরিহারকল্পে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থাগ্রহনসহ সর্বোপরি এসকল শিশুদের পুনর্বাসনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহনই ‘‘গ্রীন লিফ সোস্যাল ডেভেলপম্যান্ট এসোসিয়েশন পরিবার’ এ মূল লক্ষ্য ও উদ্যেশ্য ।

এই ছিন্নমূল শিশুরাও দেশ ও জাতির ভবিষ্যতের কর্ণধার। তাই পথশিশুদের পরিপূর্ণ বিকাশে যার যার সাধ্যমতো সাহায্যের হাত বাড়িয়ে এদের অনিশ্চিত ও অন্ধকার জীবন থেকে বেরিয়ে আসতে এবং সকল প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় সহায়ক ভূমিকা পালনই হউক আমাদের দৃঢ় অঙ্গীকার ।