শ্রীলঙ্কা-ভারতে প্রবল বর্ষণে নিহত অন্তত ৪১

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২১

শ্রীলঙ্কা-ভারতে প্রবল বর্ষণে নিহত অন্তত ৪১

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু এবং শ্রীলঙ্কার উপকূলীয় এলাকায় প্রবল বর্ষণে অন্তত ৪১ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া ভারি বৃষ্টিপাতের কারণে হাজার হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত এবং যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

 

বুধবার শ্রীলঙ্কার কর্মকর্তারা বলেছেন, গত কয়েকদিনের ভারি বর্ষণে শ্রীলঙ্কার উপকূলীয় এলাকায় অন্তত ২৫ জন মারা গেছেন। তাদের বেশিরভাগই পানিতে ডুবে মারা গেছেন। এছাড়া বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে আরও পাঁচজন আহত হয়েছেন।

 

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের প্রধান সুদান্থা রানাসিংহে বলেছেন, ‌করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় সরকারি আশ্রয় কেন্দ্র ঠাঁই নেওয়া এক হাজারের বেশি পরিবারকে তাদের স্বজনদের কাছে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

গভীর সমুদ্রে সৃষ্ট নিম্নচাপ বৃহস্পতিবার সন্ধ্যার দিকে তামিলনাড়ুর দিকে অগ্রসর হতে পারে বলে প্রত্যাশা করছে শ্রীলঙ্কার আবহাওয়া দফতর। ভারতের অটোমোবাইল উৎপাদনের কেন্দ্র হিসেবে পরিচিত এই রাজ্যে ইতোমধ্যে প্রবল বর্ষণের কারণে সৃষ্ট দুর্যোগে ১৬ জনের প্রাণহানি ঘটেছে।

 

ভারতের আবহাওয়া বিভাগ তামিলনাড়ু রাজ্যের বিভিন্ন অংশ এবং পার্শ্ববর্তী অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে। একই সঙ্গে সমুদ্র উপকূলীয় এলাকা থেকে জেলেদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

 

তামিলনাড়ুর রাজ্য কর্মকর্তারা ইতোমধ্যে সমুদ্র উপকূলীয় নিচু এলাকা থেকে শত শত মানুষকে সরিয়ে নিয়েছে। বৃষ্টিপাতের কারণে ক্ষয়ক্ষতির শিকার পরিবারের মাঝে ত্রাণ এবং অন্যান্য খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031