শ্রীলঙ্কা মাতালেন শিল্পী নারগিস সোমা

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০১৮

শ্রীলঙ্কা মাতালেন শিল্পী নারগিস  সোমা

শ্রীলঙ্কা মাতালেন শিল্পী নারগিস পারিভন সোমা । তার নেতৃত্বে সেখানে হয়ে গেল রাজশাহীর ষড়ং আর্ট গ্রুপের আয়োজনে তৃতীয়বারের মতো আন্তর্জাতিক পর্যায়ের চিত্র প্রদর্শনী। শুক্রবার বিকেলে কলম্বো বিশ্ববদ্যালয়ের জিডিএ পেরেরা গ্যালারিতে মোমবাতি প্রজ্জ্বালন করে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শ্রীলঙ্কার বাংলাদেশ হাইকমিশনার এম রিয়াজ হামিদুল্লাহ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব ভিজুয়াল অ্যান্ড পারফর্মিং আর্টের অধ্যাপক এম আর পডিনিলামে, অধ্যাপক এম আর প্রদিনী লামা, নবীন গানারাতেনি, সারত চৌধুরী, সারাত গুণশ্রী পেরেরা, জয়া অরোরা, রবিন সেসতা, সঞ্জয় খাটিওডা এবং এম এম এম সুয়াইব। সভাপতিত্ব করেন ষড়ং আর্ট গ্রুপের চেয়ারম্যান জাফর সাদিক।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা নারগিস সোমা বলেন, উদ্বোধনের পর থেকেই দর্শনার্থীদের আনাগোনা রয়েছে প্রদর্শনীতে। শনিবার সকাল থেকেও চিত্রানুগ্রাহীরা জিডিএ পেরেরা গ্যালারিতে আসছেন এবং আয়োজন ও প্রদর্শিত ছবি নিয়ে বিভিন্ন ধরনের মন্তব্য করেছন। রোববার শেষ হয় এই প্রদর্শনী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অংশ নেওয়া পুরুস্কারপ্রাপ্ত চিত্রশিল্পীদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি। তিন গুণীশিল্পীকে দেওয়া হয়েছে গোল্ড অ্যাওয়ার্ড। বিশেষ পুরস্কার পেয়েছেন আনজানা অধিকারী, মোহাম্মদ আইয়াজউদ্দীন, চৌধুরী ফেরদৌস। এ ছাড়াও অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের কামরুল হাসান লিপু, এস এম আজিজুল কাদির, ফাতেমা আখতার, মনির উদ্দীন (আনিক)। ভারতের জুয়াইরা প্রধানম, আঘ্রদ্বীপ্রে চৌধুরী, আরিয়ান আল মামুন আইয়ান, লাবণ্য ধিংরা, রবীন্দ্রনাথ, সন্দিপ সালাম, মহি জয়া, প্রকাশ ঘার, আরিতি মেহতা, ঋতুপর্ণা, বিধান বিশ্বাস, ডা. রেহমান প্যাটেল, সুলোচনা গেওদে, শ্রীলঙ্কার তুষিথা গোদাগেদরা, জাপানের হিটোশি তানাকা ও নেপালের জোয়ত প্রকাশ।

প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশের ৯৬ জন চিত্রশিল্পীর ১০৬টি ছবি থাকছে। শনিবার ও রোববার এই দুদিন আর্ট ক্যাম্পে বড়দের পাশাপাশি ছোটদেরও ছবি আঁকার ব্যবস্থা আছে। প্রদর্শনী ও আর্ট ক্যাম্পে অংশ নেওয়া দেশগুলো হলো, ভারত, নেপাল, জাপান, মরক্কো, কানাডা, ফ্রান্স, দুবাই, নাইজেরিয়া, শ্রীলঙ্কা।

প্রতিষ্ঠানটি এবার তৃতীয়বারের মতো আন্তর্জাতিক পর্যায়ের চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। দ্বিতীয়টি করেছিল দিল্লিতে। আর প্রথমটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।