“শ্রেষ্ঠপ্রকাশ” দেশের একটি অনন্য সাহিত্যপত্রিকা ঃ সিমকী ইমাম খান

প্রকাশিত: ২:০৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২১

“শ্রেষ্ঠপ্রকাশ” দেশের একটি অনন্য সাহিত্যপত্রিকা ঃ সিমকী ইমাম খান

“শ্রেষ্ঠপ্রকাশ” দেশের একটি অনন্য সাহিত্যপত্রিকা বলে মন্তব্য করেছেন বিশেষ্ট আইনজীবী ও রিয়েল এস্টেট ব্যবসায়ী এডভোকেট সিমকী ইমাম খান । তিনি বলেন, লেখার গুণগত মান, গেটাপ, মেকাপ সব কিছু মিলিয়ে পত্রিকাটি অসাধারণ । রাজধানীর বনানীতে তাঁর কার্যালয়ে শ্রেষ্ঠপ্রকাশ এর প্রকাশক সৌমিত্র দেবের সঙ্গে অন্তরঙ্গ আলাপচারিতায় তিনি এ কথা বলেন।
এডভোকেট সিমকী ইমাম খানের জন্ম উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় ।সেখানকার নেওরাগাছা নামে এক ছায়াঢাকা পাখিডাকা গ্রামে তাঁর আদি বাড়ি । জনশ্রুতি আছে , তাদের পূর্বপুরুষ কয়েকশত বছর আগে মধ্যপ্রাচ্য থেকে এ দেশে ইসলাম প্রচার করতে এসেছিলেন । তাঁর বাবা মরহুম হাসান ইমাম খান একজন প্রকৌশলী ছিলেন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রোডস এ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের উচ্চ পদস্থ প্রকৌশলী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন । তার মা মরহুম সালেহা হাসান সম্ভ্রান্ত বংশীয় রক্ষনশীল পরিবারের মেয়ে ছিলেন ।
সিমকী খানেরা দুই ভাই দুই বোন। তাঁর বড় ভাই এর নাম সোহেল ইমাম খানসরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ।

বড় বোনের নাম সোহেনী মাহবুব ।ছোট ভাই সোয়েব ইমাম খান বগুড়াতে থাকেন ।ব্যবসা করেন ।

সিমকী খানের স্বামী কামাল পাশা পেশায় একজন প্রকৌশলী ও লেখক । তাঁদের চার মেয়ে । বড় মেয়ে প্রকৌশলী । ওর স্বামী স্থপতি , অস্ট্রেলিয়া থাকে স্বামীসহ । মেঝ মেয়ে অস্ট্রেলিয়া ছিল । এখন সে স্বামীসহ ঢাকাতেই থাকে । তার স্বামী সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা । তৃতীয় মেয়ে ব্যারিষ্টারি পাশ করে  লন্ডন থেকে দেশে ফিরেছে   । চতুর্থ মেয়ে ক্লাস  এইটে পড়ে ।
সিমকী খানের শিক্ষা জীবন শুরু হয় সিরাজগঞ্জে ।হামিদা পাইলট হাইস্কুল থেকে ১৯৮৬ সালে এসএসসি পাশ করেন । ইন্টারমিডিয়েট প্রথম বর্ষের ছাত্রী থাকা অবস্থায় মাত্র ১৭ বছর বয়সেই তাঁর বিয়ে হয়ে যায় । বিয়ের পরেই উচ্চশিক্ষা গ্রহণ করেন । ১৯৮৮ সালে ইন্টারমিডিয়েট পাশ করেন । পরবর্তীকালে রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে থেকে এম এস এস ও রংপুরের আইন কলেজ থেকে এল.এল.বি পাশ করেন । তারপর ঢাকা বার থেকে আইনজীবী হিসেবে সনদ গ্রহন করে আইন পেশায় নিয়োজিত হন। তার আগে  প্রোপার্টি ব্যবসা শুরু করেছিলেন । তিনি আইনজীবী সমিতির নির্বাচনে বিপুল ভোটে জয় লাভ করেন । তার আত্নজীবনী ” আমি সিমকী খান বলছি ” ধারাবাহিক ভাবে রেডটাইমসে প্রকাশিত হয়েছে ।

ছড়িয়ে দিন