সংক্রমণ বাড়লেও মৃত্যু কমেছে ভারতে

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২১

সংক্রমণ বাড়লেও মৃত্যু কমেছে ভারতে

দৈনিক সংক্রমণ বাড়লেও মৃত্যু কিছুটা কমেছে ভারতে। এর আগে টানা তিনদিন দৈনিক করোনা সংক্রমণ ৪০ হাজারের নিচে থাকলেও একদিনের ব্যবধানে সংক্রমণ আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪১ হাজার ১৫৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গতকালের তুলনায় এই সংখ্যা ৭ দশমিক ৪ শতাংশ বেশি।

এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছে আরও ৫১৮ জন। একদিন আগেই এই সংখ্যা ছিল ৫৬০। দৈনিক পজিটিভ কেসের সংখ্যাহার ২.১৩ শতাংশ। টানা ২৭ দিন ধরে এই হার তিন শতাংশের কম। এখন পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১১ লাখ ৬ হাজার ৬৫। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ১৩ হাজার ৬০৯ জনের। ভারতে মোট কোভিড সংক্রমণের হার কমে হয়েছে ৭.০১ শতাংশ।

আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থতার সংখ্যা সামান্য বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪২ হাজার ৪ জন। এখন পর্যন্ত মোট ৩ কোটি ২ লাখ ৬৯ হাজার ৭৯৬ জন সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। এই মুহূর্তে ভারতে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৬৬০।

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১৯ লাখ ৩৬ হাজার ৭০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ কোটি ৩৯ লাখ ৫৮ হাজার ৬৬৩ জনের। অপরদিকে একদিনে দেশটিতে ৫১ লাখ ১ হাজার ৫৬৭ জনকে টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৪০ কোটি ৪৯ লাখ ৩১ হাজার ৭১৫ জন টিকা পেয়েছেন।

করোনা সংক্রমণে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যের তালিকায় রয়েছে মহারাষ্ট্র, কেরালা, তামিলনাড়ু। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ৮ হাজার ১৭২। একই সময়ে মারা গেছে ১২৪ জন। এখন পর্যন্ত ওই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ৫ হাজার ১৯০। এর মধ্যে মারা গেছে ১ লাখ ২৬ হাজার ৮৫১ জন।

এদিকে, করোনায় বিপর্যস্ত কেরালার সবরিমালা মন্দির পাঁচদিনের জন্য খুলে দেয়া হয়েছে। ফলে লোকজন সেখানে পূজা এবং মন্দিরে প্রবেশের অনুমতি পাচ্ছেন।

তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ২ হাজার ২০৫। একই সময়ে মারা গেছে ৪৩ জন। ওই রাজ্যে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ৩৩ হাজার ৩২৩। এর মধ্যে মারা গেছে ৩৩ হাজার ৬৯৫ জন। দেশটিতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে।

ছড়িয়ে দিন