সকল উপজেলায় ২৪ ঘণ্টা জরুরি বিভাগের সেবা চালু রাখার নির্দেশ

প্রকাশিত: ৬:৫৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৫

সকল উপজেলায় ২৪ ঘণ্টা জরুরি বিভাগের সেবা  চালু রাখার নির্দেশ

এসবিএন ডেস্ক:
গ্রামাঞ্চলে যেকোনো সময় দুর্ঘটনায় তাৎক্ষণিক সেবা দিতে দেশের সকল উপজেলা হাসপাতালগুলোতে জরুরি বিভাগের ২৪ ঘণ্টা সেবা চালু রাখতে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এজন্য চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবলের উপস্থিতি নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে ব্যবস্থা নিতে বলেছেন।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘তৃণমূল পর্যায়ে সেবার মান বাড়াতে করণীয়’ শীর্ষক এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

সভাপতির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার ভৌত অবকাঠামো নির্মাণ করছে, অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে উপজেলা পর্যন্ত সব হাসপাতালকে সমৃদ্ধ করে তুলেছে। গ্রাম পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দিয়ে চিকিৎসক সংকট দূর করা হয়েছে। তারপরও উপজেলা হাসপাতালে চব্বিশ ঘণ্টা জরুরি বিভাগ চালু থাকবে না, তা হতে পারে না।

তিনি বলেন, গ্রামাঞ্চলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটলে সাধারণ মানুষ যেন দ্রুত জরুরি সেবা পায় তা নিশ্চিত করতে হবে। চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল যেন জরুরি বিভাগে সার্বক্ষণিক থাকে তার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই উপজেলা হাসপাতালে সার্বক্ষণিক জরুরি চিকিৎসা ব্যাহত হতে দেয়া যাবে না।

গ্রাম পর্যায়ে সরকার হাসপাতালের শয্যা বাড়ালেও প্রয়োজনীয় নার্সসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী কম থাকায় রোগী সেবায় বিঘ্ন ঘটছে বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী। এজন্য জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হাসপাতালে চিকিৎসক অনুপাতে নার্স এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে দ্রুত উদ্যোগ নিতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

তিনি বলেন, প্রয়োজনীয় জনবল না থাকায় যেমন একদিকে মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি সরকারি ভবন ও আধুনিক যন্ত্রপাতিও অব্যবহৃত থেকে নষ্ট হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব হাসপাতালগুলোতে জনবলের শূন্যতা পূরণে উদ্যোগ নেয়া দরকার।

বৈঠকে স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com