সক্রিয় রাজনৈতিক দল নিবন্ধন বঞ্চিত হওয়ায় সিপিবি’র উদ্বেগ

প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, জুন ১৪, ২০১৮

সক্রিয় রাজনৈতিক দল নিবন্ধন বঞ্চিত হওয়ায় সিপিবি’র উদ্বেগ

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী নিবন্ধনের জন্য ঐক্যন্যাপ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ জাসদসহ কয়েকটি সক্রিয় ও জাতীয়ভাবে পরিচিত রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন নির্বাচন কমিশন কর্তৃক বিবেচনায় না নেয়ায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে  ১৩ জুন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম এক বিবৃতি প্রদান করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, রাজনৈতিক দলে সংগঠিত হওয়ার অধিকার সংবিধানিক মৌলিক অধিকার। নির্বাচন কমিশন নিবন্ধনের নামে স্বেচ্ছাচারিতা করায় এই সাংবিধানিক অধিকারকে খর্বিত করছে। গণতন্ত্র ও গণতান্ত্রিক অধিকারকে তামাশায় পর্যবসিত করেছে। দেশের সক্রিয় ও পরিচিত দলসমূহের নিবন্ধন বিবেচনা না করে রাজনীতিতে প্রায় নিষ্ক্রিয় দলসমূহের নিবন্ধন প্রদান করায় একথা ধারণা করা যায় যে চলমান নিবন্ধন প্রক্রিয়াটিকে আরোপিত ও নির্দেশিত একটি স্বেচ্ছাচারী প্রক্রিয়ায় পর্যবসিত করা হয়েছে। বর্তমান নির্বাচন কমিশন নিজের নিরপেক্ষ স্বাধীন সত্ত্বা প্রমাণে পুনরায় ব্যর্থতার পরিচয় দিয়েছে।
নেতৃবৃন্দ তামাশার এ নিবন্ধন প্রক্রিয়া বন্ধ করে জন-আস্থানুযায়ী আবেদনকৃত রাজনৈতিক দলসমূহের মধ্যে যারা ক্রিয়াশীল, সক্রিয় ও নিবন্ধনের শর্ত পূরণ করেছে তাদের নিবন্ধন প্রদানের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহবান জানান। এক্ষেত্রে প্রয়োজনে নিবন্ধনের শর্ত শিথিল করার জন্যও নেতৃবৃন্দ দাবি জানিয়েছেন।