সফটএক্সপোতে শিশুদের কোডিং শেখাবে মাইক্রোসফট

প্রকাশিত: ৯:২৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০১৭

সফটএক্সপোতে শিশুদের কোডিং শেখাবে মাইক্রোসফট

বিজ্ঞান ও প্রযুক্তি : বেসিস সফটএক্সপোতে প্রথমবারের মতো স্কুল পড়ুয়া শিশুদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং ধারণা দিতে একটি সেশনের আয়োজন করেছে মাইক্রোসফট। কম্পিউটার বিজ্ঞান শিক্ষায় বাংলাদেশের ভবিষ্যত প্রজন্মকে সক্ষম করতে উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন মাইক্রোসফট বাংলাদেশের এমডি সোনিয়া বশির কবির।

`কোডিং ফর কিডস` শীর্ষক দুই ঘণ্টাব্যাপী এই সেশনটি অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত প্রোগ্রামিংটি পরিচালনা করবেন মাইক্রোসফট এশিয়া প্যাসিফিকের দক্ষিণ এশিয়া অঞ্চলের নিউমার্কেট বিভাগের ডেভেলপার এক্সপিরিয়েন্স লিড ওয়েলিংটন পেরেরা এবং দৈনিক প্রথম আলো’র ইয়ুথ প্রোগ্রামের কোর্ডিনেটর মুনির হাসান।

এতে দেশের বেশ কিছু স্কুলে ৪০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়াও প্রথম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কর্মশালাটি উন্মুক্ত রাখছে মাইক্রোসফট বাংলাদেশ।

এই কোডিং সেশন সম্পর্কে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির আরো বলেন, অ্যাক্সেনচিওর এর সাম্প্রতিক এক জরিপের তথ্য অনুযায়ী ২০২০ সালের মধ্যে আন্তর্জাতিক অর্থনীতিতে প্রায় দুই ট্রিলিয়ন মার্কিন ডলার যোগ করবে ডিজিটাল প্রযুক্তি। শিশুদের জন্য প্রযুক্তি-নির্ভর জ্ঞান অর্জন কিছুটা হলেও কঠিন, প্রযুক্তি খাতে অপার সম্ভাবনার সুযোগ গ্রহণ করার ক্ষেত্রে যা অত্যন্ত জরুরি।

তিনি বলেন, প্রযুক্তি-নির্ভর বিশ্ব গড়তে কম্পিউটার বিজ্ঞান ও কোডিং এর ওপর প্রাথমিক ধারণা থাকার পাশাপাশি এগুলো নিয়ে কঠিন সমস্যা সমাধান এবং সূক্ষ্ম-চিন্তা করতে পারে এমন সব তরুণ প্রজন্মের কথা কী আমরা চিন্তা করতে পারি? এর সম্ভাবনা অপরিসীম।

এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য-প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক বনমালি ভৌমিক এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত সচিব ও পরিচালক (পলিসি ও অপারেশনস) আবদুর রব।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031