সবশেষ জরিপ প্রতিবেদন : ১০ জেলায় ৭০ আসনে আওয়ালীগের অবস্থা সংকটজনক এবং নাজুক

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

সবশেষ জরিপ প্রতিবেদন : ১০ জেলায় ৭০ আসনে আওয়ালীগের অবস্থা সংকটজনক এবং নাজুক
সদরুল আইনঃ
দেশের দশটি জেলায় মোট ৭০টি আসনে আওয়ামী লীগের অবস্থা ভালো নয়। নাজুক পরিস্থিতি বিরাজ করছে এসব আসনসমুহে।
আওয়ামী লীগ পরিচালিত বিভিন্ন জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। এ ৭০টি আসনে আওয়ামী লীগের জন্য জয়লাভ করতে গেলে বড় ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে।
আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে যে, ৭০টি আসনে আওয়ামী লীগের অবস্থা নাজুক। সেই আসনগুলোর মধ্যে অন্যতম রয়েছে ঠাকুরগাঁয়ের তিনটি আসনের মধ্যে দুটি আসন।
রংপুরে ৬টি আসনের মধ্যে ৫টি আসন। রংপুরে একমাত্র স্পিকার শিরীন শারমিন চৌধুরী ছাড়া বাকি আসনগুলোতে এখন জাতীয় পার্টির শক্ত অবস্থান রয়েছে এবং আওয়ামী লীগের এমপিদের অবস্থা নাজুক এবং তথৈইবচ অবস্থা বিরাজ করছে।
চেষ্টা করলে, ভালো প্রার্থীর দিলে ৩০টি আসনে জয়লাভ করার সম্ভাবনা থাকলেও তা দুরুহ এবং কঠিন। কিন্তু বাকি ৪০টি আসনে আওয়ামী লীগের জন্য জয়লাভ করা মহা কঠিন হবে।
কাজেই আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার হিসেব-নিকেশে এই ৪০টি আসনকে বাদ দিয়েই করতে হবে। তবে এই সবগুলো হিসেবই হচ্ছে যদি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে এবং শেষ পর্যন্ত যদি নির্বাচন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হয়।
বিএনপি যদি শেষ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে এই হিসেব-নিকেশ কিছুই কাজে লাগবে না। তখন আওয়ামী লীগকে অন্য হিসেবে যেতে হবে। আওয়ামী লীগ যদি শেষে পর্যন্ত জোটবদ্ধ নির্বাচন করে তাহলে এই ৭০ আসনের ব্যাপারে তাদেরকে আরও গভীরভাবে ভাবতে হবে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা।
এদিকে আ.লীগের দূর্গ হিসেবে খ্যাত কয়েকটি জেলায় এমপিদের ব্যাপারে জনমনে বিস্তর অভিযোগ রয়েছে।অনেক এমপিই রয়েছেন ইমেজ সংকটে।তাছাড়া বিতর্কিত এসব এমপিকে ফের মনোনয়ন দিলে আ.লীগের বৃহত্তর একাংশ নৌকার পাশে থাকলেও তাদের কর্মি সমর্থকরা ভোট দেবে অন্য দলের প্রার্থিকে।
কারন হিসেবে জানা গেছে এমপি লীগ তৈরি, ব্যবসায়িক সিন্ডিকেট গড়ে তোলা,পদ পদবি সঠিক ব্যক্তিদের না দেওয়া,নিজের আমিত্বের অহংকারে অনেক এমপিই মূলত: জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।নেতা কর্মিরা মুখে কিছু না বললেও তাদের মধ্যে ভিতরে ভিতরে রয়েছে চরম ক্ষোভ।
অনেক এমপি’র বিরুদ্ধেই রাজনৈতিক পদকে ব্যবসায়িক হাতিয়ারে পরিনত করার অভিযোগ রয়েছে।দীর্ঘ দিনের রাজনৈতিক সারথীদের বঞ্চিত রেখে নিজের কতিপয় বিশ্বস্ত লোকের মাধ্যমে ব্যবসা পরিচালনা করায় জনক্ষোভ প্রকট আকার ধারন করেছে।এদেরকে ফের মনোনয়ন দিলে হিতে বিপরীত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দলটির তৃনমূল নেতারা।
অনেক এমপি ঢাকার বিলাসী জীবন ছেড়ে এলাকায় যান কম।জনগনের সমস্যার পাশে না থাকায় তাদের জনপ্রিয়তায় ভাটা পড়েছে।কিন্তু নির্বাচনের মুহুর্তে যতই তারা এলাকামুখি হোক না কেন জনমানুষের আস্থার ঠিকানায় তাদের আপাতত পৌঁছানোর সম্ভাবনা কমই।
কাজেই দ্বাদ্বশ সংসদ নির্বাচনে প্রার্থি মনোনয়নে চমক না থাকলে দলটির বিপর্যয় ঘটারও সম্ভাবনা রয়েছে।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930