সরকারের সদিচ্ছা ছাড়া খালেদা জিয়ার মুক্তি মিলবে না: এমাজউদ্দীন

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২০

সরকারের সদিচ্ছা ছাড়া খালেদা জিয়ার মুক্তি মিলবে না: এমাজউদ্দীন

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: সরকারের সদিচ্ছা না থাকলে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি মিলবে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। তিনি বলেন, বিএনপি যতই আন্দোলন করুক, তাতে সফলতার সম্ভাবনা কম। সৃজনশীল রাজনীতিতে দুটি বিষয় থাকে। একটি হলো রাজনৈতিক প্রতিযোগিতা। আরেকটি হলো পরস্পর শ্রদ্ধাবোধ ও সহযোগিতার মনোভাব।

একজন ৭৫ বছর বয়সী মহিলাকে মাত্র ২ কোটি টাকার জন্য দুই বছর ধরে জেলে থাকতে হচ্ছে আর হাজার হাজার কোটি টাকা লুটপাট করে সবার চোখের সামনে ঘোরাফেরা করছে। এটা হওয়া উচিত নয়। এ ব্যাপারে আমি বলব, সরকারের দৃষ্টিভঙ্গি পাল্টানো উচিত।

আজ ৮ ফেব্রুয়ারি শনিবার বিকেলে রেডটাইমস ডটকম বিডি প্রতিবেদকের সঙ্গে সাক্ষাতে এসব কথা বলেন বিশিষ্ট এ রাষ্ট্রবিজ্ঞানী। ড. এমাজউদ্দীন আহমদ বলেন, বেগম জিয়ার মুক্তি দাবিতে বিএনপির আন্দোলন কর্মসূচিকে আমি সফল বলব না। তাদের আরও শক্তিশালী ও ঐক্যবদ্ধ ভূমিকা নেওয়া প্রয়োজন ছিল। তারা তা করতে পারেনি। দেশবাসীকে কারাবন্দী বেগম খালেদা জিয়ার প্রতি সহানভূতিশীল করতে পারেনি বিএনপি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য বলেন, বেগম জিয়া শুধু শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহধর্মিণীই নন, তিনি তিনবার বাংলাদেশের নির্বাচিত প্রধানমন্ত্রী। তিনি দেশে সংসদীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা। দেশে গণতন্ত্রের নেত্রী। সর্বশেষ সিটি নির্বাচনেও তাদের অবস্থান জানান দিয়েছে। আমি মনে করি, বিএনপিকে আরও ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে। বেগম জিয়ার মুক্তিতে আইনি প্রক্রিয়ায় সুফল পাওয়ার সম্ভাবনা কম। তাই বিএনপিকে রাজপথেই ফিরে যেতে হবে। আর সরকারকে বলব, গণতন্ত্র বিকাশ ও পরস্পর শ্রদ্ধাবোধের রাজনীতির স্বার্থে খালেদা জিয়াকে মুক্তি দিন।

অপরদিকে খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের সঙ্গে আড়ালে চলছে জোড়ালো আলোচনাঃ- মুক্তির পথ খুঁজছে বিএনপি! সেই সাথে দায়সারা কর্মসূচি পালন করে যাচ্ছে দল বিএনপি। নির্ভর যোগ্য সূত্র জানায় এই কর্মসূচির পাশাপাশি সরকারের সঙ্গে সমঝোতার আলোচনা চালিয়ে যাচ্ছেন দলের এক অংশ ।

অন্যদিকে খালেদা জিয়ার মুক্তির এই দীর্ঘপথ অতিক্রমের সাথে সাথে দলের তৃণমূল নেতাকর্মীদের মধ্য হতাশা ও ক্ষোভ বিরাজ করছে । কারাগারে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারাবন্দীর দুই বছর পূর্ণ হলো আজ শনিবার ৮ ফেব্রুয়ারি ।

সরকারের উচ্চ মহলের সঙ্গে সমঝোতা ছাড়া দলের প্রধান বেগম জিয়ার এখন আর মুক্তির আশাও দেখছে না বিএনপি । বিগত দিনে এই দুই বছরের মধ্যে কোনো ভাবেই আইনি লড়াইয়ের মাধ্যমে দলের প্রধান খালেদা জিয়ার মুক্তির কোনো রাস্তা বের করতে সক্ষম হয়নি দল বিএনপি।

এদিকে দলের বেশিরভাগ নীতিনির্ধারকরা বলছেন আইনি প্রক্রিয়ায় বেগম জিয়ার মুক্তির সম্ভবনা খুবই কম। বিভিন্ন সূত্রে জানা যায় বর্তমানে খালেদা জিয়ার মুক্তি জন্য একমাত্র বিদেশে লবিংয়েই ভরসা বিএনপির বলে দলের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা মনে করছেন বলে মন্তব্য করেন নাম প্রকাশ না করার শর্তে দলের জাতীয় স্থায়ী কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং ভাইস চেয়ারম্যান পর্যায়ে আরও দুই তিন জন নেতা মন্তব্য করেন এই বিষয়টি ।

দিন যত যাচ্ছে ততই হতাশ হয়ে পড়ছে বিএনপি। দলীয় প্রধান খালেদা জিয়ার মুক্তির প্রশ্নে বিএনপির বোদ্ধাদের সব পরিকল্পনা ভেস্তে যাচ্ছে। বহুবার মুখে বললেও বাস্তবে রাজপথ কাঁপানো সম্ভব হয়নি এখনো। বারবার জামিনে নেত্রীর মুক্তির আদেশের আশায় ছিল দলটি। এখন আশা-নিরাশ যা-ই হোক, তা ঝুলে গেছে। উচ্চ আদালতের আভাস-ইঙ্গিতও আশাব্যঞ্জক নয়। শেষ ভরসা হিসেবে বিদেশমুখী হচ্ছেন দলটির নীতিনির্ধারকরা। খালেদা জিয়ার মুক্তির জন্য তারা লবিং করতে যাচ্ছেন বিদেশে। অবশ্য বিএনপির তরফ থেকে বলা হচ্ছে, এ উদ্যোগ আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করার প্রয়াসমাত্র।

আর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বলছে, নালিশ করতে যায় বা যাচ্ছে বিএনপি। তারা নালিশ পার্টি নামেও ব্যঙ্গ করে বিএনপিকে। দলীয় সূত্র জানিয়েছে, জাতিসংঘ, ওআইসি, যুক্তরাষ্ট্র, ইরোপীয় ইউনিয়ন, জাপান, রাশিয়া, চীন ও ভারতসহ মানবাধিকারকে গুরুত্ব দেয় এবং বিএনপির বিবেচনায় বন্ধু-এমন দেশ ও সংগঠনগুলোর কাছে খালেদার স্বাস্থ্য ও মুক্তির বিষয় তুলে ধরতে বেশ কিছুদিন ধরেই কাজ করছেন দলটির দায়িত্বপ্রাপ্তরা। ইতোমধ্যে ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূতদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে এবং চিঠিপত্রও দিয়েছে। দিকে চেয়ে আছেন, শেষ দেখে বিদেশের পথে পা বাড়াবেন অর্ধডজন নেতা। তারা কূটনৈতিক লবিং রক্ষা করেন।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930