সর্বোচ্চ ৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন মাসুদ পথিক

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

সর্বোচ্চ ৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন মাসুদ পথিক

চলতি বছরের সেরা ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ ঘোষণা করা হয়েছে। ‘মায়া- দ্য লস্ট মাদার’ ছবির নির্মাতা মাসুদ পথিক সর্বোচ্চ ৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন । এছাড়াও যৌথভাবে বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে ‘ন ডরাই’ ও ‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রটি।

বছরের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার উঠতে তারিক আনাম খানের হাতে। বর্ষসেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন সুনেরা বিনতে কামাল। একইসঙ্গে চিত্রনায়ক সোহেল রানা ও চিত্রনায়িকা সুচন্দা পাচ্ছেন আজীবন সম্মাননা।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) তথ্য মন্ত্রণালয়ের জারি করা এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ বছর চলচ্চিত্র শিল্পে গৌরবজ্জ্বল ও অনন্য সাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২৬টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কুশলীকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯’ প্রদানের ঘোষণা করেছে সরকার।

সেখানে আরও বলা হয়েছে, এ বছর শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পাছেন তানিম রহমান অংশু, তার নির্মিত ছবি ‘ন ডরাই’। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফজলুর রহমান বাবু। পাশাপাশি ‘ফাগুন হাওয়া’য় অভিনয়ের জন্য তৌকীর আহমেদ এ পুরস্কার পাচ্ছেন। ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার উঠছে নারগিস আকতারের হাতে।

এছাড়াও চলতি বছর খল চরিত্রের জন্য ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অভিনেতা জাহিদ হাসান। ‘সাপলুডু’র জন্য তাকে এ পুরস্কার দেয়া হচ্ছে।

চলতি বছর সেরা সঙ্গীত পরিচালক হয়েছেন ইমন চৌধুরী, সেরা গায়ক মৃণাল কান্তি দাস আর সেরা গায়িকা মমতাজ বেগম ও ফাতিমা তুয যাহরা ঐশী পুরস্কার পাচ্ছেন।

এ বছর শ্রেষ্ঠ শিল্পীশিল্পী হিসেবে যৌথভাবে পুরস্কার পাচ্ছেন আফরীন আক্তার ও নাইমুর রহমান। শ্রেষ্ঠ সুরকার হিসেবে তানভীর তারেক ও প্লাবন কোরেশী, শ্রেষ্ঠ গীতিকার হিসেবে কামাল আবদুল নাসের চৌধুরী ও কবি নির্মলেন্দু গুণকে মনোনীত করা হয়েছে।

। স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ছবি ‘ন ডরাই’ পাচ্ছে ৬টি বিভাগে, ইমপ্রেস টেলিফিল্মের ‘ফাগুন হাওয়ায়’ ছবি ৩টি বিভাগে ও দেশ বাংলা মাল্টিমিডিয়ার ‘মনের মতো মানুষ পাইলাম না’ চলচ্চিত্রটি পুরস্কার পাচ্ছে।

আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার তুলে দেবেন।